ইসকুলে মুশকিল

Advertisement

উত্তর দিচ্ছেন পুষ্পা মিশ্র

শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০১৫ ০০:০৩
Share:

আমার খুব ভাল বন্ধু হল সৃজনী। কিন্তু আমার আরও দু’জন ভাল বন্ধু আছে। সৃজনীর সঙ্গে আমি কথা বললে ওই দু’জন আমার সঙ্গে আড়ি করে দেয়। আমি কারও বন্ধুত্বই হারাতে চাই না। কী ভাবে সম্ভব?

Advertisement

শ্রীময়ী ভট্টাচার্য। চতুর্থ শ্রেণি, ভারতীয় বিদ্যাভবন, সল্ট লেক

Advertisement

তোমার ওই দুই বন্ধুর সঙ্গে সৃজনীর আলাপ করিয়ে দাও। ওদের বলো তোমরা চার জন বন্ধু হলে একসঙ্গে কত আনন্দ করতে পারবে। আর তাতে যদি ওরা রাজি না হয়, তা হলে সৃজনীর সঙ্গে আর ওই দুই বন্ধুর সঙ্গে আলাদা আলাদা করে কথা বলার সময় ঠিক করে নাও। তা-ও যদি না সম্ভব হয়, তা হলে তো তোমাকে এক জনকে বেছে নিতে হবে। এর তো কোনও উপায় নেই। খারাপ লাগবে, কিন্তু অন্য কিছু করার নেই।

আমার এক সহপাঠী আমার জিনিসপত্র নিয়ে নেয়, শিক্ষিকার কাছে আমার নামে মিথ্যে নালিশ করে, অন্যান্য সহপাঠীদের কাছে আমার নামে আজেবাজে কথা বলে। এর ফলে আমার এখন আর কোনও বন্ধু নেই।

রূপসা বসু। ষষ্ঠ শ্রেণি, বালিগঞ্জ শিক্ষা সদন

রূপসা, তোমার এই সহপাঠীর নিশ্চয় কোনও সমস্যা আছে। যা-ই হোক, ও যখন তোমার জিনিস নিয়ে ফেরত দেয় না, তা হলে তুমি আর ওকে তোমার জিনিস দিয়ো না। স্পষ্ট বলে দিয়ো, দেবে না। নিজের জিনিস যত্ন করে রাখো, যাতে না হারায়? যথাসম্ভব ওর সঙ্গে মেলামেশা কম করো। আর তোমার অন্য সহপাঠীরা এক দিন ঠিকই বুঝতে পারবে যে, ওর বলা কথাগুলো মিথ্যে। তখন ওরা আবার তোমার সঙ্গে বন্ধুত্ব করবে। তত দিন একটু ধৈর্য ধরে থাকো। নিজের পড়াশোনা আর অন্য কাজে নিজেকে ব্যস্ত রাখো।

আমি আমার পেনসিল আর রবার ক্লাসে রেখে যখন টয়লেটে যাই, ফিরে এসে দেখি নেই। এর জন্য মা বাড়িতে খুব বকেন। কী করব?

ঈশান অগ্নি সাহা। প্রথম শ্রেণি, সাউথ পয়েন্ট স্কুল

ঈশান, তুমি কি পেনসিল আর রবার তোমার পকেটে নিয়ে টয়লেটে যেতে পারো? তা হলে সেগুলো আর হারাবে না। যদি সেটা না করতে পারো, তা হলে তোমার কোনও খুব বন্ধুর কাছে সেগুলো রেখে গেলে আর টয়লেট থেকে ফিরে সেগুলো তার কাছ থেকে ফেরত নিয়ে নিলে। করে দেখো।

খামে ভরো মুশকিল

পড়াশোনা, শিক্ষক বা বন্ধুদের নিয়ে তোমার যা মুশকিল, জানাও আমাদের। চিঠির উত্তর দেবেন সাইকো-অ্যানালিস্ট পুষ্পা মিশ্র, বেথুন কলেজের প্রাক্তন অধ্যক্ষ। চিঠিতে তোমার নাম আর ক্লাস জানাতে ভুলো না। খামের উপরে লেখো:

ইসকুলে মুশকিল,

রবিবারের আনন্দমেলা, আনন্দবাজার পত্রিকা,

৬, প্রফুল্ল সরকার স্ট্রিট,

কলকাতা ৭০০০০১

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন