ওয়ার্ল্ড নো টোব্যাকো ডে

আগামী পরশু (৩১ মে) ‘ওয়ার্ল্ড নো টোব্যাকো ডে’। বহু দেশে, বিভিন্ন সময়ে, কিছু ডাকটিকিট ও দেশলাই বাক্সের ওপরের কভারে, ছবিগুলিকে ব্যবহার করা হয়েছে অ্যান্টি-স্মোকিং ক্যাম্পেনের জন্য। ১৯৭১ সালে পোল্যান্ড ধূমপানবিরোধী পোস্টকার্ড ছাপায়। ১৯৭৬ সালে তখনকার চেকোস্লাভাকিয়া আর তাইল্যান্ড ধূমপানের বিরুদ্ধে স্ট্যাম্প বার করে। সেই থেকে এ পর্যন্ত মোট ৬১টি দেশ ১৪১টি এমন ডাকটিকিট বার করেছে।

Advertisement

উৎপল সান্যাল

শেষ আপডেট: ২৯ মে ২০১৬ ০০:০৩
Share:

আগামী পরশু (৩১ মে) ‘ওয়ার্ল্ড নো টোব্যাকো ডে’। বহু দেশে, বিভিন্ন সময়ে, কিছু ডাকটিকিট ও দেশলাই বাক্সের ওপরের কভারে, ছবিগুলিকে ব্যবহার করা হয়েছে অ্যান্টি-স্মোকিং ক্যাম্পেনের জন্য। ১৯৭১ সালে পোল্যান্ড ধূমপানবিরোধী পোস্টকার্ড ছাপায়। ১৯৭৬ সালে তখনকার চেকোস্লাভাকিয়া আর তাইল্যান্ড ধূমপানের বিরুদ্ধে স্ট্যাম্প বার করে। সেই থেকে এ পর্যন্ত মোট ৬১টি দেশ ১৪১টি এমন ডাকটিকিট বার করেছে। বিভিন্ন দেশের বেশ কিছু এমন দেশলাইও পাওয়া গেছে। কোনও ছবিতে সিগারেট দিয়ে বানানো হয়েছে ক্রুশ, কোথাও ধূমপানকারী হয়েছে কঙ্কাল। কঙ্কালের হাত এসে কোথাও সিগারেট ধরিয়ে দিচ্ছে, আর লোকটির ফুসফুসের মধ্যে টাইম বোম! কোথাও রিভলভারের নলের সঙ্গে সিগারেট জুড়ে, ফুসফুস হয়েছে টার্গেট! আবার কোথাও তামাকের বদগন্ধে মোনালিসার ভুরু কুঁচকে গেছে, মুখটা গোমড়া!

Advertisement

Advertisement

utpalsanyal@yahoo.co.in

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন