Lemon

Lemon price rise: পাতিলেবুর দাম আকাশছোঁয়া! রান্নায় লেবুর পরিবর্তে কী ব্যবহার করা যায়

বিভিন্ন রকম চাট থেকে শুরু করে গরমের দিনে ঠান্ডা পানীয় সবেতেই প্রয়োজন হয় লেবুর। তবে লেবুর পরিবর্তে কী ব্যবহার করা যায়, ভেবেই নাজেহাল!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২২ ১৬:০০
Share:

হেঁশেলের এমন কিছু উপকরণ মজুত রাখুন যা লেবুর পরিবর্তে ব্যবহার করতেই পারেন। ছবি: সংগৃহীত

বাজারে লেবু কিনতে গিয়ে বাঙালির মাথায় হাত! একটা লেবুর দাম কোথাও দশ কোথাও আবার ১৫ টাকা! ভাতের পাতে লেবু নিয়ে খাওয়ার অভ্যাস চিরকালের। এখন সেই অভ্যাসেও বদল আনার কথা ভাবছে বাঙালি। সে নয় হল। তবু রান্নাতে একটু লেবু না দিলে কি চলে? বিভিন্ন রকম চাট থেকে শুরু করে গরমের দিনে ঠান্ডা পানীয় সবেতেই প্রয়োজন হয় লেবুর। তবে এখন উপায়?

Advertisement

হেঁশেলের এমন কিছু উপকরণ মজুত রাখুন যা লেবুর পরিবর্তে ব্যবহার করতেই পারেন। ভাবছেন এমন কী হতে পারে?

Advertisement

ভিনিগার: অনেক রান্নায় টক স্বাদ বাড়াতে আমরা লেবু ব্যবহার করি। অনেকে বেকিংয়ের সময়েও লেবুর ব্যবহার করেন। লেবুর পরিবর্তে এ ক্ষেত্রে ভিনিগার ব্যবহার করতে পারেন। মাছ মাংসের আঁশটে গন্ধ দূর করতেও অনেকে লেবু মাখিয়ে রাখেন। এ ক্ষেত্রেও ভিনিগারেই হতে পারে মুশকিল আসান।

সাইট্রিক অ্যাসিড: পুষ্টিবিদদের মতে, সাইট্রিক অ্যাসিড ভিটামিন ও অ্যান্টি-অক্সিড্যান্ট দারুণ উৎস। লেবুর পরিবর্তে যে কোনও রান্নায় সাইট্রিক অ্যাসিড ব্যবহার করা যেতেই পারে। তাছাড়া বিভিন্ন পানীয়তেও লেবুর পরিবর্তে এটি ব্যবহার করতে পারেন। স্বাদের খুব বেশি হেরফের হয় না।

প্রতীকী ছবি

টক দই: মাছ, মাংস কিংবা বিভিন্ন নিরামিষ পদ রান্নার সময়ে লেবুর পরিবর্তে টক দইও ব্যবহার করে পারেন।

ক্রিম অব টার্টার: এই অ্যাসিটিক উপাদানটিও আপনি লেবুর পরিবর্তে রান্নায় কাজে লাগাতে পারেন। এ ক্ষেত্রে ক্রিম অব টার্টারের সঙ্গে পরিমাণ মতো জল মিশিয়ে রান্নায় কিংবা বেকিংয়ে ব্যবহার করতে পারেন।

লেমন এসেন্স: রান্নায় এক দু’ ফোঁটা লেমন এসেন্স ব্যবহার করেই তার স্বাদ বাড়াতে পারেন। বিশেষত বেকিংয়ের সময় এর ব্যবহার করা যেতেই পারে। ব্যবহার করা লেবুর খোসা ফেলে না দিয়ে গ্রেট করে শুকিয়ে কাচের পাত্রে রেখে দিতে পারেন। রান্নায় সেই লেবুর নির্যাস ব্যবহার করলেও দারুণ স্বাদ বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন