Chutney Recipes

গরমে কিছুই খেতে ইচ্ছে করছে না? ভিন্ন স্বাদের ৫ চাটনি থাকলে ডাল-ভাতও মন্দ লাগবে না

আম, টম্যাটো কিংবা আনারস দিয়ে চাটনি তো হামেশাই খান। গরমে স্বাদ বদল করতে চাইলে ভিন্ন স্বাদের কিছু চাটনি তৈরি করে ফেলতেই পারেন। প্রণালী রইল এখানে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৫:০২
Share:

গরমে ডাল-ভাতের সঙ্গে থাকতে পারে প্রাণ জুড়োনো চাটনি। ছবি: সংগৃহীত।

গরমে প্রাণ হাঁসফাঁস করছে। তেমন কিছু না খেয়েও পেটভার হয়ে যাচ্ছে। শরীর, মন ঠান্ডা রাখতে পান্তার উপর ভরসা রাখছেন অনেকেই। তবে, একঘেয়ে পান্তাই বা কাঁহাতক খাওয়া যায়? সাধারণ ডাল-ভাতও মুখের রুচি ফেরাতে পারে। সঙ্গে যদি ভিন্ন স্বাদের কিছু চাটনি থাকে। আম, টম্যাটো কিংবা আনারস নয়, ভিন্ন স্বাদের কিছু চাটনি তৈরির প্রণালী রইল এখানে।

Advertisement

১. নারকেলের চাটনি:

ছবি: সংগৃহীত।

নারকেল, কাঁচা লঙ্কা, সাদা সর্ষে এবং নানা রকম মশলা সহযোগে তৈরি এই চাটনি সাধারণত দক্ষিণী খাবারে সঙ্গে খাওয়া হয়। তবে, গরম ভাত কিংবা পান্তার সঙ্গে খেতেও মন্দ লাগে না। কী ভাবে তৈরি করবেন এই চাটনি?

Advertisement

মিক্সারে নারকেল কুরিয়ে নিন। কাঁচা লঙ্কা, সাদা সর্ষে বেটে নিন। তেলে শুকনো লঙ্কা, কারি পাতা এবং গোটা সর্ষে ফোড়ন দিয়ে বেটে রাখা নারকেলের মধ্যে মিশিয়ে নিলেই চাটনি তৈরি।

২. তেঁতুলের চাটনি:

ছবি: সংগৃহীত।

টক-মিষ্টি তেঁতুলের চাটনি তৈরি করতেও খুব ঝক্কি পোহাতে হয় না। অল্প গুড়, তেঁতুলের ক্বাথ আর সামান্য কিছু মশলা দিয়েই তৈরি করে ফেলা যায় এই চাটনি।

প্রথমে তেঁতুলের দানা বেছে আলাদা করে, তার মধ্যে গরম জল দিয়ে চটকে নিন। তার মধ্যে দিন এক কাপ জল এবং গুড়। এই সমস্ত উপকরণ কড়াইতে ফুটতে দিন। এর পর জিরে গুঁড়ো, বিটনুন, সামান্য লঙ্কা গুঁড়ো, শুকনো আদা গুঁড়ো বা শুঁঠ দিয়ে খানিক ক্ষণ ফুটিয়ে নিলেই চাটনি রেডি।

৩. বাদামের চাটনি:

ছবি: সংগৃহীত।

চিনেবাদাম ভাজা দিয়ে ভাত খান অনেকেই। কিন্তু পান্তা বা জলঢালা ভাতের সঙ্গে বাদামের চাটনি খেতে ভালই লাগে। মিক্সিতে বেশ অনেকটা ভাজা চিনেবাদাম, সামান্য নারকেল বেটে নিন। কড়াইতে শুকনো লঙ্কা, গোটা সর্ষে এবং কারি পাতার ফোড়ন দিয়ে বেটে রাখা বাদামের মিশ্রণে মিশিয়ে দিন। ব্যস, চাটনি তৈরি।

৪. চালতার চাটনি:

ছবি: সংগৃহীত।

চালতে কেটে একটু থেঁতো করে নিন। সামান্য নুন এবং হলুদ দিয়ে প্রেশার কুকারে সেদ্ধ করে নিতে পারলেও ভাল হয়। এ বার কড়াইতে সামান্য তেল দিন। পাঁচফোড়ন, তেজপাতা, শুকনো লঙ্কা দিয়ে একটু নাড়াচাড়া করে সেদ্ধ করা চালতা দিয়ে দিন। এর পর পরিমাণ মতো গুড় দিলেই চালতার চাটনি তৈরি।

৫. জলপাইয়ের চাটনি:

ছবি: সংগৃহীত।

প্রেশার কুকারে সামান্য নুন, হলুদ দিয়ে ৭-৮টি জলপাই সেদ্ধ করে নিন। ভাল করে চটকে, দানা বেছে ফেলে দিন। কড়াইতে তেল গরম করে তার মধ্যে গোটা সর্ষে এবং শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে জলপাইয়ের ক্বাথ দিন। চিনি বা গুড় দিয়ে ফুটিয়ে নিলেই চাটনি রেডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন