Snacks To Enjoy During IPL

আইপিএল ফাইনাল দেখবেন? খেলা দেখার ফাঁকে কোন ৫ মুখরোচক স্ন্যাকস খেলে ওজন মোটেই বাড়বে না

রবিবার সন্ধ্যায় সব বন্ধুবান্ধবদের বাড়িতে ডেকে জমিয়ে খেলা দেখার পরিকল্পনা করেছেন? বাড়িতে বন্ধুবান্ধব আসবে, খেলা দেখা হবে, হইচই হবে, অথচ মুখরোচক স্ন্যাকস থাকবে না, তা কী করে হয়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১৭:২৭
Share:

খেলার মেজাজ জমবে স্বাস্থ্যকর নাস্তার সঙ্গে। ছবি: শাটারস্টক

সন্ধেবেলায় আইপিএল-এর ফাইনাল। মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে হার্দিক পাণ্ড্যর হাড্ডাহাড্ডি লড়াই দেখার জন্য মুখিয়ে আপামর ভারতবাসী। রবিবার সন্ধ্যায় বন্ধুবান্ধবদের বাড়িতে ডেকে জমিয়ে খেলা দেখার পরিকল্পনা করেছেন? বাড়িতে বন্ধুবান্ধব আসবে, খেলা দেখা হবে, হইচই হবে, অথচ মুখরোচক স্ন্যাকস থাকবে না, তা কী করে হয়?

Advertisement

এখন সবাই বেশ স্বাস্থ্য সচেতন। বেশির ভাগ বন্ধুবান্ধবদের মধ্যে কেউ কেউ জিমে গিয়ে ওজন কমাচ্ছেন, কারও আবার উচ্চ কোলেস্টেরল! তাই খাওয়াদাওয়ার ব্যাপারে রয়েছে অনেক বিধিনিষেধ! বাজার থেকে কিনে আনা মুখরোচক নাস্তায় কাজ হবে না। বাড়িতে স্বাস্থ্যকর অথচ সুস্বাদু কী বানানো যায় ভাবছেন?‌

পপকর্ন ভেল: পপকর্ন ভেজে নিয়ে টম্যাটো কুচি, পেঁয়াজ কুচি, জিরে গুঁড়ো, লাল লঙ্কা গুঁড়ো, চাটমশলা, বিট নুন, ভাল করে মিশিয়ে নিন। এর পর কাঁচালঙ্কা কুচি ও ধনেপাতা কুচি উপর থেকে ছড়িয়ে দিন। পরিবেশন করার আগে একটু পাতিলেবুর রস ও ঝুরিভাজা ছড়িয়ে পরিবেশন করুন।

Advertisement

মশলাদার মাখানা: কড়াইতে সামান্য ঘি দিয়ে মাখানাগুলি কড়া করে ভেজে তুলে রাখুন। এ বার মাখানার সঙ্গে বিটনুন, লঙ্কার গুঁড়ো, চাটমশলা, গোলমরিচ গুঁড়ো মিশিয়ে নিন। খেলা দেখতে দেখতে এই স্বাস্থ্যকর স্ন্যাকস জমবে ভাল।

বাড়িতে স্বাস্থ্যকর অথচ সুস্বাদু কী বানানো যায় ভাবছেন?‌ ছবি: শাটারস্টক

চিকেন কবাব: বোনলেস চিকেনের ছোট ছোট টুকরো নিয়ে তার সঙ্গে জল ঝরানো দই, লঙ্কা গুঁড়ো, চাটমশলা, হলুদ গুঁড়ো, লেবুর রস, সর্ষের তেল, কসুরি মেথি ভাল করে মিশিয়ে নিন। ঘণ্টা খানেক ফ্রিজে রেখে খেলা দেখার আগে এয়ার ফ্লায়ার কিংবা তাওয়ায় অল্প তেল বা মাখনে সেঁকে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু চিকেন কবাব।

ওট্‌সের কাটলেট: ওট্‌স খানিকটা জলে ভিজিয়ে সেই মিশ্রণটি মিক্সিতে বেটে নিন তার পর তাতে পেঁয়াজ, কাঁচালঙ্কা, ধনেপাতা, টম্যাটো সব ধরনের মশলা দিয়ে টিক্কির আকারে গড়ে নিন। অল্প তেলে ভাল করে ভেজে নিলেই তৈরি সুস্বাদু নাস্তা।

মুগডাল চাট: গোটা মুগডাল সেদ্ধ করে তাতে পেঁয়াজ, কাঁচালঙ্কা, ধনেপাতা, টম্যাটো, লেবু মিশিয়ে চাট বানিয়েও খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন