Science news

চাঁদে যাওয়ার ‘এলিভেটর’ নকশা বানিয়ে নাসা-সম্মান ভারতীয় যুবকের

চাঁদে বসতি স্থাপন সহজ করার উপায় বাতলে নাসার কাছ থেকে ‘চাঁদ’ সম্মান পেল ভারতীয় কিশোর। নাসা এইমস রিসার্চ সেন্টার, সান জোস স্টেস ইউনিভার্সিটি এবং ন্যাশনাল স্পেস সোসাইটি যৌথ ভাবে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের নিয়ে একটি প্রোজেক্ট শুরু করে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৭ ১৬:৩৮
Share:

সাই কিরান। ছবি টুইটার।

চাঁদে বসতি স্থাপন সহজ করার উপায় বাতলে নাসার কাছ থেকে ‘চাঁদ’ সম্মান পেল ভারতীয় কিশোর।

Advertisement

নাসা এইমস রিসার্চ সেন্টার, সান জোস স্টেস ইউনিভার্সিটি এবং ন্যাশনাল স্পেস সোসাইটি যৌথ ভাবে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের নিয়ে একটি প্রোজেক্ট শুরু করে। ১২ ক্লাস পর্যন্ত দেশ-বিদেশের অনেক পড়ুয়াই তাতে অংশগ্রহণ করে। প্রোজেক্টটি চাঁদকে ঘিরে ছিল। চাঁদকে নিয়ে প্রত্যেকের ভাবনাই এই প্রোজেক্টে ডিজাইন করতে হত। সেই প্রোজেক্টে নিজস্ব ভাবনা ফুটিয়ে তুলে পুরস্কৃত হন চেন্নাইয়ের ১৮ বছরের সাই কিরান পি। এই প্রোজেক্টে দ্বিতীয় পুরস্কার পান তিনি।

২০১৩ সালে সেই প্রোজেক্টের কথা শোনেন সাই কিরান। তার পর থেকেই নিজের ভাবনা ফুটিয়ে তুলতে শুরু করেন তিনি। সাই কিরান পৃথিবী থেকে চাঁদ পর্যন্ত একটি ‘এলিভেটর’-এর ডিজাইন করেন। ৪০ হাজার কিলোমিটার লম্বা ওই এলিভেটরের মাধ্যমেই চাঁদে বসবাসের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র খুব সহজে পৃথিবী থেকে সেখানে পৌঁছে দেওয়া যাবে। এই ভাবনার জন্যই তাঁকে দ্বিতীয় পুরস্কার দেয় নাসা।

Advertisement

আরও পড়ুন: গ্যালাক্সি থেকে ঘাড় ধাক্কা খেয়ে দিশেহারা হয়ে ছুটে বেড়াচ্ছে ব্ল্যাক হোল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন