Asteroid

‘সিটি কিলার’ ধেয়ে আসছে পৃথিবীর দিকে! কুড়িতলা বাড়ির সমান গ্রহাণুতে বিপদের আশঙ্কা কতটা?

মহাকাশ বিজ্ঞানীদের মতে, ‘সিটি কিলার’ নামে ওই গ্রহাণুর আয়তন ৪০-১০০ মিটারের মতো। যা পৃথিবীর যে কোনও একটি শহরকে ধ্বংস করার পক্ষে যথেষ্ট ক্ষমতাসম্পন্ন।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ১২:৩৯
Share:

ধেয়ে আসছে সিটি কিলার। প্রতীকী চিত্র।

চাঁদ এবং শুক্রগ্রহের কাছাকাছি চলে আসা। তার ফলে, শুক্রসন্ধ্যায় মহাকাশে ব্ল্যাকবোর্ডে আচমকা তৈরি হল একটি উল্টে যাওয়া চন্দ্রবিন্দু। সম্প্রতি এমনই বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হয়েছে গোটা বিশ্ব। এর মধ্যেই চলতি সপ্তাহের শেষে ঘটতে চলেছে এমনই আরও একটি বিরল মহাজাগতিক ঘটনা। পৃথিবীর খুব কাছ দিয়ে চলে যাবে একটি গ্রহাণু, যার পোশাকি নাম ২০২৩ ডিজেড-২। যদিও ওই গ্রহাণুকে ডাকা হচ্ছে ‘সিটি কিলার’ নামেই। এমনটাই জানাচ্ছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি।

Advertisement

মহাকাশ বিজ্ঞানীদের মতে, ওই গ্রহাণুর আয়তন ৪০-১০০ মিটারের মতো। যা পৃথিবীর যে কোনও একটি শহরকে ধ্বংস করার পক্ষে যথেষ্ট ক্ষমতাসম্পন্ন। তবে এই দফায় মহাকাশবিদদের মতে, ওই গ্রহাণুর সঙ্গে পৃথিবীর সংঘর্ষ হওয়ার কোনও সম্ভাবনাই নেই। তাঁরা জানাচ্ছেন, ‘সিটি কিলার’ উড়ে যাবে চাঁদ এবং পৃথিবীর মাঝখান দিয়ে। পৃথিবীপৃষ্ঠ থেকে এক লক্ষ ৬৮ হাজার কিলোমিটার দূর দিয়ে উড়ে যাওয়া ওই গ্রহাণুকে সন্ধ্যার আকাশে দেখা যাবে বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা। শুক্রবারের সন্ধ্যায় চাঁদ ও শুক্রের মুখোমুখি হওয়ার ওই দৃশ্য দেখার পর ‘সিটি কিলার’ দর্শন নিয়ে পৃথিবী জুড়েই চড়ছে উত্তেজনার পারদ।

তবে পৃথিবীর সঙ্গে এই দেখাই শেষ দেখা নয় ‘সিটি কিলার’-এর। এমনটাই জানাচ্ছেন মহাকাশবিদরা। তাঁদের মতে, ২০২৬ সালে আবার ফিরে আসবে সে। আকাশে দেখা দেবে গ্রহাণু ২০২৩ ডিজেড-২।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন