Covid Vaccines

কোনও একটি টিকা যথেষ্ট নয় ডেল্টার হানা রুখতে, জানাল নেচার-এর গবেষণা

যে কোনও চালু প্রতিষেধকের দু’টি টিকা নেওয়া থাকলে সংক্রমণের আশঙ্কা কমতে পারে। না হলে তা অসম্ভব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২১ ১৩:৩৫
Share:

চলছে কোভিড টিকাকরণ। -ফাইল ছবি।

তা সে মডার্না বা ফাইজারেরই হোক বা অ্যাস্ট্রাজেনেকা, বাজারে চালু যে কোনও একটি কোভিড টিকা নেওয়া থাকলে তা সার্স-কোভ-২ ভাইরাসের সবচেয়ে সংক্রামক রূপ ডেল্টার আক্রমণ ঠেকাতে পারবে না। ওই সংক্রমণের আশঙ্কা কমতে পারে যে কোনও চালু প্রতিষেধকের দু’টি টিকা নেওয়া থাকলে। না হলে তা অসম্ভব।

Advertisement

আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘নেচার’-এ শুক্রবার প্রকাশিত একটি গবেষণাপত্র এ কথা জানিয়েছে। প্রসঙ্গত, কিছু দিন আগেই ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)’-এর একটি গবেষণা জানিয়েছিল, কেউ যদি কোভিড থেকে এক বার সেরে ওঠেন এবং তার পর যে কোনও কোভিড প্রতিষেধকের একটি টিকা নিয়ে থাকেন, তা হলে তিনি ডেল্টা রূপের সংক্রমণ এড়ানোর ব্যাপারে অনেকটাই নিশ্চিত থাকতে পারেন। ভারতে সম্ভাব্য তৃতীয় ঢেউ এই ডেল্টা সংক্রমণেই ভয়াবহ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের একাংশের।

বৃহস্পতিবার নেচার-এ প্রকাশিত গবেষণাপত্র আইসিএমআর-এর গবেষণার ফলাফলকে অস্বীকার করল। জানাল, বাজারে চালু যে কোনও প্রতিষেধকের দু’টি কোভিড টিকা নেওয়া থাকলে একমাত্র ডেল্টার হানাদারি রোখার ব্যাপারে নিশ্চিত হওয়া যেতে পারে। শুধুই একটি টিকা নেওয়া থাকলে কাউকে ডেল্টা ফের সংক্রমিত করতে পারে। সে বার তাঁর কোভিড গুরুতরও হয়ে উঠতে পারে।

Advertisement

আরও পড়ুন

রাজ্যে নতুন আক্রান্ত এক ধাক্কায় ন’শোর নীচে, মৃত্যু ১৮, সক্রিয় রোগী ১৮ হাজারের কম

আরও পড়ুন

মহারাষ্ট্রে মহারাজনীতি, শিবসেনার চালে কি আপাতত ‘নিরাপদ’ উদ্ধব সরকার

গবেষকরা মডার্না, ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার মতো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (‘হু’)-র স্বীকৃত কোভিড টিকাগুলি পরীক্ষা করে দেখেন। তাতে দেখা যায়, কোভিড থেকে সেরে ওঠা রোগীরা ওই তিনটি প্রতিষেধকের একটি টিকা নেওয়ার পরেও ডেল্টা রূপের মাধ্যমে ফের সংক্রমিত হয়েছেন। অনেকের ক্ষেত্রে সেই কোভিড ভয়াবহও হয়ে উঠেছে। এই পর্যবেক্ষণ থেকেই গবেষকদের সিদ্ধান্ত, প্রতিষেধকগুলির একটি টিকা ডেল্টার হানাদারি রুখতে পুরোপুরি সফল হতে পারছে না। তাঁদের বক্তব্য, বাজারে চালু অন্য টিকাগুলি (যেগুলি হু-র অনুমোদন এখনও পায়নি), ওই হানাদারি রুখতে আরও বেশি ব্যর্থ হবে। কারণ, কার্যকারিতার মানদণ্ডে কিছুটা পিছিয়ে রয়েছে বলেই সেগুলির অনুমোদন এখনও দেয়নি হু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন