Total Solar Eclipse

Total Solar Eclipse: অন্ধকারে ডুবে যাবে আন্টার্কটিকা, বছরের শেষ সূর্যের পূর্ণগ্রাস শনিবার

ভারতীয় সময় শনিবার সকাল ১০টা ৫৯ মিনিটে শুরু হবে সূর্যের গ্রহণ। বেলা সাড়ে ১২টা থেকে শুরু পূর্ণগ্রাস। দুপুর ১টা ৩ মিনিটে মাহেন্দ্রক্ষণ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২১ ১১:৪৪
Share:

সূর্যের পূর্ণগ্রাস। -ফাইল ছবি।

চাঁদ পুরোপুরি ঢেকে দেবে সূর্যকে। এ বছরের শেষ সূর্যগ্রহণ হচ্ছে শনিবার। সূর্যের পূর্ণগ্রাস।

Advertisement

আন্টার্কটিকা-সহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে দেখা যাবে এই পূর্ণগ্রাস বা খণ্ডগ্রাস। তবে ভারতের কোথাও তা দেখা যাবে না। এ বছরে এটাই শেষ কোনও (চাঁদ ও সূর্যের) গ্রহণ।

টানা ছয় মাস ঘন অন্ধকারে ডুবে থাকার পর অক্টোবরের মাঝামাঝি থেকে ছয় মাসের জন্য ফের সূর্য উঠেছিল আন্টার্কটিকায়। পুরু বরফের চাদরে মোড়া সেই আন্টার্কটিকার পশ্চিম প্রান্ত শনিবার ফের ঢাকা পড়ে যাবে ঘন অন্ধকারে। দু’মিনিটের জন্য।

Advertisement

নাসা জানিয়েছে, ভারতীয় সময় শনিবার সকাল ১০টা ৫৯ মিনিটে শুরু হবে সূর্যের গ্রহণ। বেলা ১২টা ৩৩ মিনিট থেকে শুরু হবে পূর্ণগ্রাস। দুপুর ১টা ৪ মিনিটে পূর্ণগ্রাসের মাহেন্দ্রক্ষণ। পূর্ণগ্রাস শেষ হবে দুপুর ১টা ৩৪ মিনিটে। আর গ্রহণের হাত থেকে সূর্য মুক্তি পাবে বিকেল ৩টে ৭ মিনিটে। পূর্ণগ্রাস সবচেয়ে ভাল ভাবে দেখা যাবে পশ্চিম অ্যান্টার্কটিকায়। এ ছাড়াও সূর্যের খণ্ডগ্রাস দেখা যাবে দক্ষিণ অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, অতলান্তিক মহাসাগর, ভারত মহাসাগর এবং অ্যান্টার্কটিকার বাকি অংশে।

গ্রাফিক- শৌভিক দেবনাথ।

নাসা এ-ও জানিয়েছে, এ বছরে সূর্যের শেষ গ্রহণ আংশিক ভাবে দেখা যাবে সেন্ট হেলেনা দ্বীপ, নামিবিয়া, লেসেথো, দক্ষিণ জর্জিয়া, স্যান্ডউইচ দ্বীপপুঞ্জ, ক্রোজেট দ্বীপপুঞ্জ, ফকল্যান্ড দ্বীপপুঞ্জ, চিলি, নিউজিল্যান্ড থেকেও।

তবে ভারতের কোনও জায়গা থেকেই সূর্যের পূর্ণগ্রাস বা আংশিক গ্রহণ দেখা সম্ভব হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন