Isro

চাঁদের আরও কাছাকাছি পৌঁছল চন্দ্রযান-২

আগামী ২ সেপ্টেম্বর চাঁদের কক্ষপথে চন্দ্রযান-২-এর থেকে আলাদা হয়ে যাবে ল্যান্ডার ‘বিক্রম’  তার আগে চাঁদকে প্রদক্ষিণ করে আজ ও আগামী কালই শেষ বারের মতো উপবৃত্তাকার কক্ষপথে ঘুরবে ভারতের দ্বিতীয় চন্দ্রযান।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৯ ১২:০৪
Share:

চাঁদের পিঠের সবচেয়ে পরিষ্কার ছবি পাওয়া যাবে এবার। ফাইল চিত্র

চাঁদের দিকে আরও এক ধাপ এগিয়ে গেল চন্দ্রযান-২। গত ২০ অগস্ট চাঁদ মুলুকে ঢোকার পর বুধবার সকাল ৯টা ৪ মিনিটে ঢুকে পড়ল আমাদের একমাত্র উপগ্রহের তৃতীয় কক্ষপথে।

Advertisement

আগামী ২ সেপ্টেম্বর চাঁদের কক্ষপথে চন্দ্রযান-২-এর থেকে আলাদা হয়ে যাবে ল্যান্ডার ‘বিক্রম’। তার আগে আজ ও আগামী কালই শেষ বারের মতো উপবৃত্তাকার কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করবে ভারতের দ্বিতীয় চন্দ্রযান। উপবৃত্তাকার কক্ষপথে থাকার ফলে এক বার চাঁদের সবচেয়ে কাছে ও এক বার সবচেয়ে দূরে চলে যাওয়ার সুযোগ পাবে চন্দ্রযান-২। এই কক্ষপথে পৌঁছনোর ফলে চাঁদের পিঠ থেকে চন্দ্রযান-২-এর উচ্চতাও অনেকটা কমে আসবে। তাই, যখন সবচেয়ে কাছে আসবে, তখন চাঁদের পিঠের বিভিন্ন এলাকার ছবি অনেক বেশি স্বচ্ছ ভাবে তুলতে পারবে ভারতের দ্বিতীয় চন্দ্রযান।তৃতীয় কক্ষপথে প্রদক্ষিণ করার সময়ে চন্দ্রযান-২ এবং চাঁদের মধ্যে সর্বাধিক দূরত্ব হবে ১৪১২ কিলোমিটার। আর সর্বনিম্ন দূরত্ব হবে ১৭৯ কিলোমিটার।


আরও পড়ুনঃ পাখির পালকের মতো নামবে চন্দ্রযান-২
আরও পড়ুন: চাঁদে বাঙালি বিজ্ঞানীর নামে গহ্বরের ছবি তুলল চন্দ্রযান-২​

Advertisement

২২ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় ইসরোর সতীশ ধওয়ন মহাকাশ কেন্দ্র থেকে চাঁদের উদ্দেশ্যে রওনা হয়েছিল চন্দ্রযান-২। গত ২০ অগস্ট ভারতীয় সময় সকাল সাড়ে ন’টায় চাঁদের কক্ষপথে প্রথম প্রবেশ করে চন্দ্রযান-২। তার পর তিনটি ধাপে ভারতীয় মহাকাশযানটি ঢুকে পড়ল চাঁদের তৃতীয় কক্ষপথে। ল্যান্ডার বিক্রম আলাদা হওয়ার আগে আরও দু’টি কক্ষপথে প্রদক্ষিণ করতে হবে চন্দ্রযান-২-কে। আর সেই কক্ষপথগুলি হবে বৃত্তাকার।

উত্তরোত্তর গতি কমিয়ে ওই দু’টি বৃত্তাকার কক্ষপথে প্রদক্ষিণের পর আগামী ১ সেপ্টেম্বর গভীর রাতে (রাত ১ টা ৫৫ মিনিটে) বিক্রম ল্যান্ডার চন্দ্রযান ২ থেকে আলাদা হয়ে যাবে। সব কিছু ঠিকঠাক থাকলে ৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরু এলাকায় ‘ম্যানজিয়াস-সি’ এবং ‘সিম্পেলিয়াস-এন’ ক্রেটারের মাঝের একটি উচ্চভূমিতে (যা তুলনায় সমতল) নামবে ল্যান্ডার বিক্রম। তার কিছু ক্ষণের মধ্যেই ল্যান্ডারের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার ‘প্রজ্ঞান’। সোভিয়েত ইউনিয়ন, আমেরিকা, চিনের পর ভারতই হবে চতুর্থ দেশ, যারা চাঁদের পিঠে পা ছোঁয়াবে। আর ভারতই হবে প্রথম দেশ, যারা নামবে চাঁদের দক্ষিণ মেরুতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন