Chandrayaan-3 Update

পৃথিবীর পঞ্চম কক্ষপথে চন্দ্রযান-৩, এ বার চাঁদের ‘রাজত্বে’ প্রবেশের অপেক্ষা

বেঙ্গালুরুতে ইসরোর দফতর থেকেই চন্দ্রযান-৩-এর গতিবিধি নিয়ন্ত্রণ এবং পরিচালনা করা হচ্ছে। মঙ্গলবারের কক্ষপথ পরিবর্তনের শেষ ধাপটিও সেখান থেকে পরিচালিত হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৬:২৯
Share:

চাঁদের দিকে এগিয়ে চলেছে ইসরোর চন্দ্রযান-৩। ছবি: ইসরো।

পৃথিবীর কক্ষপথে চন্দ্রযান-৩ পঞ্চম তথা শেষ ধাপে প্রবেশ করল। সফল ভাবে সম্পন্ন হল পঞ্চম বারের কক্ষপথ পরিবর্তন। মঙ্গলবার দুপুর ২টো থেকে ৩টের মধ্যে এই কক্ষপথ পরিবর্তনের কথা ছিল। ২.৪৫ নাগাদ ইসরোর তরফে টুইট করে সাফল্যের খবর জানানো হয়েছে।

Advertisement

বেঙ্গালুরুতে ইসরোর দফতর থেকেই চন্দ্রযান-৩-এর গতিবিধি নিয়ন্ত্রণ এবং পরিচালনা করা হচ্ছে। মঙ্গলবারের কক্ষপথ পরিবর্তনের শেষ ধাপটিও সেখান থেকে পরিচালিত হয়েছে।

ইসরো জানিয়েছে, পঞ্চম বার কক্ষপথ পরিবর্তন করায় চন্দ্রযান-৩ পৌঁছবে ১২৭৬০৯ কিমিX২৩৬ কিমি কক্ষপথে। মহাকাশযানটিতে আরও গতির সঞ্চার হবে।

Advertisement

চাঁদের কক্ষপথে প্রবেশের প্রক্রিয়াটি সম্পন্ন হবে আগামী ১ অগস্ট। ওই দিন ভারতীয় সময় রাত ১২ থেকে ১টার মধ্যে চাঁদের কক্ষপথে প্রবেশ করতে চলেছে ইসরোর চন্দ্রযান-৩।

মহাকাশে পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের আওতায় চন্দ্রযান-৩-এর গতি ধীরে ধীরে বৃদ্ধি করার জন্য মোট পাঁচটি কক্ষপথ পরিবর্তনের পরিকল্পনা করেছিল ইসরো। সব ক’টি ধাপই সফল ভাবে সম্পন্ন হয়েছে। এর আগে ১৫ জুলাই, ১৬ জুলাই, ১৮ জুলাই এবং ২০ জুলাই কক্ষপথ পরিবর্তন করেছে চন্দ্রযান-৩। কক্ষপথ ধরে এ ভাবেই সে ধাপে ধাপে পৃথিবীর সঙ্গে দূরত্ব বৃদ্ধি করছে। এখনও পর্যন্ত মহাকাশে চন্দ্রযান-৩-এর যাত্রা নির্বিঘ্নেই হয়েছে। সব কিছু ঠিক থাকলে আগামী ২৩ কিংবা ২৪ অগস্ট চাঁদে পৌঁছবে চন্দ্রযান-৩।

ইসরোর এই অভিযান সফল হলে সোভিয়েত ইউনিয়ন, আমেরিকা এবং চিনের পরেই চন্দ্র অভিযানে সাফল্যের তালিকায় নাম তুলে ফেলবে ভারত। বিশ্বের চতুর্থ দেশ হিসাবে তারা চাঁদে মহাকাশযান অবতরণ করাবে।

গত ১৪ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের ‘লঞ্চিং প্যাড’ থেকে সফল উৎক্ষেপণ হয়েছে চন্দ্রযান-৩-এর। যদি চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-৩ থেকে ল্যান্ডার বিক্রম সফল ভাবে চাঁদের মাটি ছুঁতে পারে এবং তার পরে রোভার প্রজ্ঞানকে সঠিক ভাবে অবতরণ করাতে পারে, তবে ভারতীয় মহাকাশ অভিযানের ইতিহাস নতুন মাত্রা পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন