Science News

সবচেয়ে শক্তিশালী রকেট জিএসএলভি-মার্ক-৩ মহাকাশে পাঠাচ্ছে ইসরো

ইসরোর মুকুটে জুড়ছে একের পর এক পালক! এ বার মহাকাশে পাড়ি দেবে দেশের সবচেয়ে শক্তিশালী রকেট। জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (জিএসএলভি-মার্ক-৩)। এই জুনেই ‘জিএসএলভি-মার্ক-৩’ রকেটকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা রয়েছে ইসরোর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ মে ২০১৭ ১৬:০৫
Share:

সেই জিএসএলভি-মার্ক-৩ রকেট।

ইসরোর মুকুটে জুড়ছে একের পর এক পালক!

Advertisement

এ বার মহাকাশে পাড়ি দেবে দেশের সবচেয়ে শক্তিশালী রকেট। জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (জিএসএলভি-মার্ক-৩)। এই জুনেই ‘জিএসএলভি-মার্ক-৩’ রকেটকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা রয়েছে ইসরোর। এর আগে একই সঙ্গে ১০৪টি উপগ্রহ আর ‘সার্ক’-এর ৬টি দেশের যোগাযোগব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে ‘সাউথ এশিয়া স্যাটেলাইট’কে মহাকাশে পাঠিয়ে নজির গড়েছে ইসরো।

‘জিএসএলভি-মার্ক-৩’-কে দেশের সবচেয়ে শক্তিশালী রকেট বলার কারণ, এর পিঠে চাপিয়ে ৪ টনেরও বেশি ওজনের উপগ্রহকে পাঠানো যাবে মহাকাশে। যা ভারতকে পৌঁছে দেবে আন্তর্জাতিক মানে। এখনও পর্যন্ত ২.২ টন ওজনের বেশি ভারী উপগ্রহকে কোনও দেশীয় প্রযুক্তিতে বানানো রকেটে চাপিয়ে মহাকাশে পাঠাতে পারেনি ইসরো, যা কি না পৃথিবীর দূরের বা অন্য কোনও গ্রহের কক্ষপথে ঢুকিয়ে দিতে পারে সেই উপগ্রহটিকে।

Advertisement

আরও পড়ুন- মেঘ নেমে আসছে? হামলে পড়বে আমাদের ওপর? শঙ্কা নাসার গবেষণায়

‘জিএসএলভি-মার্ক-৩’ রকেট ইসরো বানিয়ে ফেলার ফলে বেশি ওজনের উপগ্রহকে মহাকাশে পাঠানোর জন্য আর নাসা, ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ বা ‘এসা’)-র মতো বিদেশি সংস্থাগুলির ওপর নির্ভর করতে হবে না।

ইসরোর চেয়ারম্যান এএস কিরণ কুমার শুক্রবার বলেছেন, ‘‘অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধবন স্পেস সেন্টার থেকে ওই রকেট জুনেই উৎক্ষেপণের প্রস্তুতি-তোড়জোড় ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ইসরোর লক্ষ্য অন্তত সেটাই। ওই রকেটে চাপিয়ে মহাকাশে পাঠানো হবে যোগাযোগব্যবস্থার উপগ্রহ বা কমিউনিকেশনস স্যাটেলাইট।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন