space

Chinese Space Station: মহাকাশে এ বছরেই আর একটি স্টেশন, পৃথিবীর কক্ষপথে চালু হবে তিয়াংগং, জানাল চিন

মহাকাশ স্টেশনটি দেখতে হবে ইংরেজি ‘T’ বর্ণের মতো।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৩৭
Share:

চিনা মহাকাশ স্টেশন তিয়াংগং-এর নকশা। সৌজন্যে- চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন।

আরও একটি মহাকাশ স্টেশন। এ বছরেই। পৃথিবীর কক্ষপথে।

Advertisement

ভূপৃষ্ঠ থেকে প্রায় ৪০০ কিলোমিটার উপরে পৃথিবীর কক্ষপথে থাকা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের মতো তা বহু দেশের সহযোগিতায় বানানো নয় অবশ্য। নতুন মহাকাশ স্টেশনটি বানাচ্ছে চিন। নাম— তিয়াংগং মহাকাশ স্টেশন।

চিনের মহাকাশ গবেষণা সংস্থা চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বৃহস্পতিবার এই খবর দিয়েছে। জানিয়েছে, চিনা মহাকাশ স্টেশনে থাকবে তিনটি মডিউল বা অংশ। যা এ বছরেই ধাপে ধাপে ছ’টি অভিযানে পাঠানো হবে কক্ষপথে, মহাকাশ স্টেশনটিকে পূর্ণাঙ্গ রূপ দিতে। তিনটি মডিউলের মধ্যে একটিতে হবে গবেষণা, নানা ধরনের পরীক্ষানিরীক্ষা। এই মডিউলের নাম— ‘ওয়েনতিয়ান’।

Advertisement

সবক’টি মডিউলই পৃথিবীর কক্ষপথে পাঠানো হবে অত্যন্ত শক্তিশালী ‘লং মার্চ-৫বি’ রকেটে চাপিয়ে। মহাকাশ স্টেশনটি দেখতে হবে ইংরেজি ‘টি’ বর্ণের মতো। চিনা মহাকাশ স্টেশনের তিনটি মডিউলের মধ্যে দু’টির ওজন ২০ হাজার কিলোগ্রাম বা ৪৪ হাজার ১০০ পাউন্ড করে হবে। এই মহাকাশ স্টেশনেও অন্য দেশের বিজ্ঞানী, গবেষকরা কাজ করতে পারবেন। এর পর চাঁদের কক্ষপথে একটি ‘লুনার স্টেশন’ও বানাতে চলেছে চিন।

এ ছাড়াও এ বছরে ১৪০টি মহাকাশযান উৎক্ষেপণ করা হবে বলেও জানিয়েছে বেজিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন