Mars Exploration

মঙ্গল থেকে লাইভ ভিডিয়ো তুলল ‘মার্স এক্সপ্রেস’! পৃথিবীতে এসে পৌঁছতে কত সময় লাগল?

২০০৩ সালের ২ জুন লাল গ্রহের উদ্দেশে পাঠানো হয়েছিল ‘মার্স এক্সপ্রেস’। ২০ বছর ধরে এই মহাকাশযান মঙ্গলের চারপাশে ঘুরছে। সেখান থেকেই হয়েছে সরাসরি সম্প্রচার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৫:২৫
Share:

মহাকাশে মঙ্গল গ্রহ। ছবি: ইসরো।

মঙ্গল গ্রহ থেকে ভিডিয়োর সরাসরি সম্প্রচার করা হল পৃথিবীতে। মহাকাশ গবেষণার ইতিহাসে যা এই প্রথম। ভিডিয়ো তুলে পাঠাল ইউরোপের ‘মার্স এক্সপ্রেস’।

Advertisement

ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থা মঙ্গলে ‘মার্স এক্সপ্রেস’ নামের মহাকাশযান পাঠিয়েছিল। সেটি লাল গ্রহের মাটিতে নামেনি। গ্রহের উপরে ঘুরতে ঘুরতে তা লাইভ ভিডিয়ো পাঠিয়েছে পৃথিবীতে। পৃথিবী থেকে মঙ্গলের দূরত্ব প্রায় ৩০ কোটি কিলোমিটার। মার্স এক্সপ্রেসের পাঠানো ছবি এই দূরত্ব অতিক্রম করতে সময় নিয়েছে মাত্র ১৭ মিনিট। অর্থাৎ, মঙ্গল থেকে সরাসরি সম্প্রচার ১৭ মিনিটে পৃথিবীতে এসে পৌঁছেছে। তার পর তা গবেষণা কেন্দ্রের পর্দায় ধরা দিয়েছে আরও এক মিনিট পরে।

স্পেনের গবেষণা কেন্দ্রে ওই সরাসরি সম্প্রচার দেখা গিয়েছে। যদিও, খারাপ আবহাওয়ার কারণে সম্প্রচারে কিছুটা বিঘ্ন ঘটেছিল।

Advertisement

‘মার্স এক্সপ্রেস’-এ ভিসুয়াল মনিটরিং ক্যামেরা বসানো আছে। সেটি বর্তমানে ওয়েবক্যামের মতো কাজ করছে। কী কী দেখা গিয়েছে লাইভ ভিডিয়োতে?

মঙ্গলের ছবিই ধরা পড়েছে ‘মার্স এক্সপ্রেস’-এর ক্যামেরায়। ভিডিয়োটি ইউটিউবে শেয়ারও করা হয়েছে। তাতে প্রথমে দেখা গিয়েছে, ধূসর বর্ণের মঙ্গল গ্রহের এক টুকরো অংশ। ধীরে ধীরে তা আরও বড় হতে থাকে। একসময় গ্রহের অনেকটা অংশ প্রকাশ্যে চলে আসে। তার পর ধীরে ধীরে আবার তা ছোট হয়ে যায়।

‘মার্স এক্সপ্রেস’ মঙ্গলের চারদিকে ঘুরছিল, তাই লাল গ্রহের এমন ছবি ধরা পড়েছে মহাকাশযানটির ক্যামেরায়। মঙ্গলের আকাশে মেঘের আনাগোনাও দেখা গিয়েছে লাইভ ভিডিয়োতে।

মঙ্গলের ভূতত্ত্ব, আবহাওয়া, পরিবেশ প্রভৃতি সংক্রান্ত গবেষণার জন্য ২০০৩ সালের ২ জুন ‘মার্স এক্সপ্রেস’কে পাঠানো হয়েছিল লাল গ্রহের উদ্দেশে। ২০ বছর ধরে মহাকাশযানটি মঙ্গলের চারপাশে ঘুরছে। ২০২৬ সাল পর্যন্ত একই কাজ করে যাবে ‘মার্স এক্সপ্রেস’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন