NASA

দূরে ঝকঝক করছে নক্ষত্রমণ্ডলী, রহস্যময় সেই ছবি তুলে পৃথিবীতে পাঠাল হাবল টেলিস্কোপ

নাসা একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, পৃথিবী থেকে ১ লক্ষ ৬০ হাজার আলোকবর্ষ দূরে অবস্থিত রহস্যময় নক্ষত্রমণ্ডলী। যা দেখতে গোলাকার।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ১৬:১৬
Share:

নাসার প্রকাশিত সেই ছবি। ছবি: ইনস্টাগ্রাম থেকে পাওয়া।

পৃথিবী থেকে বহুদূরে ঝকঝক করছে রহস্যময় নক্ষত্রমণ্ডলী। সেই ছবি তুলে পৃথিবীতে পাঠাল হাবল টেলিস্কোপ। সম্প্রতি নাসা সেই ছবি সামনে এনেছে। যা ঘিরে কৌতূহল দেখা দিয়েছে মহাকাশপ্রেমীদের মধ্যে।

Advertisement

নাসা একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, পৃথিবী থেকে ১ লক্ষ ৬০ হাজার আলোকবর্ষ দূরে অবস্থিত সেই রহস্যময় নক্ষত্রমণ্ডলী। যা দেখতে গোলাকার। নক্ষত্রমণ্ডলী হল বহু নক্ষত্রের সমাহার। হাবল টেলিস্কোপের তোলা এই নক্ষত্রমণ্ডলীটি ব্যতিক্রমী। কারণ এটি গোলাকার। এর মধ্যে হাজার হাজার তারা ঘন ভাবে সজ্জিত রয়েছে। লাল এবং নীল ফিল্টার ব্যবহার করে ওই নক্ষত্রমণ্ডলীটির দু’টি ছবি তুলেছে হাবল টেলিস্কোপ। যাতে ওই নক্ষত্রমণ্ডলী থকে বেরিয়ে আসা আলোর তরঙ্গদৈর্ঘ্য পর্যালোচনা করে সেটা সম্পর্কে আরও নানা তথ্য পাওয়া যায়।

নাসা তার বিবৃতিতে আরও জানিয়েছে, অন্তত ১০ কোটি বছর আগে তৈরি হয়েছে ওই গোলাকার নক্ষত্রমণ্ডলী। মিল্কি ওয়ে গ্যালাক্সির কাছাকাছি অবস্থিত লার্জ ম্যাগেলানিক ক্লাউড নামে খর্বকার গ্যালাক্সি। সেখানেই রয়েছে ওই নক্ষত্রমণ্ডলী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন