দূষণ মাপতে নয়া অ্যাপ

স্মার্টফোনের জগতে আবহাওয়ার পূর্বাভাস থেকে রান্নার রেসিপি, অ্যাপের অভাব নেই। সেই তালিকায় নয়া সংযোজন বায়ুদূষণের মাত্রাও! সম্প্রতি এমনই এক অ্যাপ তৈরি করেছে একটি বেসরকারি সংস্থা। যে অ্যাপে মিলবে কলকাতা-সহ দেশের বিভিন্ন মহানগরীর বায়ুদূষণের তথ্য। দিল্লি, কলকাতা-সহ মহানগরে বায়ুদূষণের মাত্রা বরাবরই বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) রিপোর্টে দূষণের নিরিখে কলকাতা দেশে দ্বিতীয় স্থানে ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৫ ০০:০৩
Share:

স্মার্টফোনের জগতে আবহাওয়ার পূর্বাভাস থেকে রান্নার রেসিপি, অ্যাপের অভাব নেই। সেই তালিকায় নয়া সংযোজন বায়ুদূষণের মাত্রাও! সম্প্রতি এমনই এক অ্যাপ তৈরি করেছে একটি বেসরকারি সংস্থা। যে অ্যাপে মিলবে কলকাতা-সহ দেশের বিভিন্ন মহানগরীর বায়ুদূষণের তথ্য। দিল্লি, কলকাতা-সহ মহানগরে বায়ুদূষণের মাত্রা বরাবরই বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) রিপোর্টে দূষণের নিরিখে কলকাতা দেশে দ্বিতীয় স্থানে ছিল। ফলে হাঁপানি, ফুসফুসের ক্যানসারের মতো অসুখও বাড়বে বলে আশঙ্কায় পরিবেশবিদ ও চিকিৎসকেরা। এই পরিস্থিতিতে অ্যাপটি সচেতনতা বাড়াতে কাজ করবে বলে মনে করা হচ্ছে। অ্যাপের নির্মাতা সংস্থা ‘ব্লু এয়ার’ জানায়, কলকাতা, হায়দরাবাদ, চেন্নাই, দিল্লি, মুম্বইয়ে দূষণ মাপার যন্ত্র বসিয়েছে তারা। আপাতত অ্যান্ড্রয়েড ফোনেই এই সুবিধা মিলবে। সংস্থার প্রধান বিজয় কান্ননের দাবি, অ্যাপ মারফত গ্রাহকেরা তথ্য পেয়ে যাওয়ায় দূষণ ঠেকাতে আগে থেকে ব্যবস্থা নেওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন