Brain Tumour

ব্রেন ক্যানসার সারাতে কার্যকর ওষুধ আবিষ্কারের পথ খুলল

গবেষণার ফলাফল ঘোষিত হয়েছে ‘আমেরিকান অ্যাসোসিয়েশন ফর ক্যানসার রিসার্চ’-এর বৈঠকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২১ ১৫:৫৬
Share:

-প্রতীকী ছবি।

কেমোথেরাপি ও ইমিউনোথেরাপির ওষুধের সমন্বয় ঘটিয়ে এ বার অত্যন্ত জটিল মানবমস্তিষ্কের (ব্রেন) ক্যানসারও হয়তো সারানো যেতে পারে। তার জন্য নতুন কার্যকর ওষুধ আবিষ্কারের পথ খুলে দিল সাম্প্রতিক একটি গবেষণা।

Advertisement

লন্ডনের ইনস্টিটিউট অব ক্যানসার রিসার্চ ও রয়্যাল মার্সডেন হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, তাঁরা কেমোথেরাপি ও ইমিউনোথেরাপির কয়েকটি ওষুধের সমন্বয় ঘটিয়ে চিকিৎসা করে দেখেছেন অত্যন্ত জটিল মস্তিষ্কের ক্যানসারও সেরে যাচ্ছে। একটি ক্ষেত্রে তাঁরা মস্তিষ্কের টিউমারটিকে একেবারে উধাও হয়ে যেতে দেখেছেন।

তবে চিকিৎসকরা এও জানিয়েছেন, গবেষণাটি খুব অল্প সংখ্যক রোগীর উপর চালানো হয়েছে। তাই গবেষণাটি প্রাথমিক পর্বের। তবে কেমোথেরাপি ও ইমিউনোথেরাপির কয়েকটি ওষুধের সমন্বয় ঘটিয়ে মস্তিষ্কের ক্যানসারের রোগীর চিকিৎসায় তাঁরা অভূতপূর্ব সাফল্য পেয়েছেন বলেও দাবি করেছেন।

Advertisement

গবেষক চিকিৎসকার জানিয়েছেন, আইস-ক্যাপ নামে প্রথম পর্যায়ের ট্রায়ালে মস্তিষ্কের ক্যানসারের ১০ জন রোগীর উপর পরীক্ষা চালানো হয়েছিল। প্রতিটি রোগীরই মস্তিষ্কে ‘গ্লায়োব্লাস্টোমা’ বা ক্যানসারে আক্রান্ত কোষগুলির সংখ্যা উত্তরোত্তর দ্রুত হারে বেড়ে চলছিল। রোগের এই পর্যায়কে বলা হয়, ‘অ্যাডভান্সড গ্লায়োব্লাস্টোমা’।

গবেষকরা জানিয়েছেন সবচেয়ে বেশি কার্যকরী হয়েছে ইমিউনোথেরাপির ওষুধ ‘অ্যাটেজোলিজুমাব’ এবং কেমোথেরাপির ওষুধ ‘আইপাট্যাসার্টিব’-এর সমন্বয়। ‘আমেরিকান অ্যাসোসিয়েশন ফর ক্যানসার রিসার্চ’-এর বার্ষিক বৈঠকে গবেষক চিকিৎসকরা তাঁদের গবেষণার ফলাফল ঘোষণা করেছেন।

গবেষকরা জানিয়েছেন, মানব মস্তিষ্কের কোষে ক্যানসার দ্রুত ছড়িয়ে পড়ার জন্য যে প্রোটিন অণু ‘একেটি’-র বার্তা পায়, দেখা গিয়েছে কেমোথেরাপির ওষুধ আইপাট্যাসার্টিব সেই এটিকে প্রোটিন অণুটিকে বেঁধে ফেলে। ফলে ক্যানসার আর ছড়িয়ে পড়তে পারে না মানবমস্তিষ্কে।

গবেষকদলের প্রধান চিকিৎসক জুয়ানিতা লোপেজ বলেছেন, ‘‘এই পরীক্ষা আগামী দিনে মানবমস্তিষ্কের ক্যানসার সারানোর অভূতপূর্ব ওষুধ আবিষ্কারের পথ খুলে দিতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন