Asteroid

দীপাবলির রাতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে দুটি গ্রহাণু, একটির আকার তাজমহলের দ্বিগুণ

দ্বিগুণ। বিজ্ঞানীরা এই গ্রহাণু দুটির নাম দিয়েছেন, ‘২০২০ টিবি ৯’ ও ‘২০২০ এসটি ১’।

Advertisement

সংবাদসংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২০ ১৭:৪৭
Share:

প্রতীকী চিত্র।

দীপাবলির রাতেই পৃথিবীর কাছ দিয়ে উড়ে যাবে দুটি গ্রহাণু। তার মধ্যে একটির আকার ছোট হলেও, অন্যটি আকারে অনেকটা বড়, প্রায় তাজমহলের আকারের দ্বিগুণ। বিজ্ঞানীরা এই গ্রহাণু দুটির নাম দিয়েছেন, ‘২০২০ টিবি ৯’ ও ‘২০২০ এসটি ১’। নাসার পক্ষ থেকে জারি করা রিপোর্ট অনুসারে, এদের মধ্যে ২০২০ এসটি ১ ধ্বংসলীলা চালানোর শক্তি রাখে।

Advertisement

একটি গ্রহাণু যে ধ্বংসলীলা চালানোর যোগ্য, সেটি কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে। প্রথমত এটি পৃথিবীর কত কাছে আসতে পারে, সেটি একটি গ্রহাণুর ধ্বংসলীলা চালানোর ক্ষমতার উপর নির্ভর করে। এছাড়াও আরও কয়েকটি মানদণ্ড রয়েছে, যা দিয়ে সবটা বিচার করা হয়। এক্ষেত্রে বলা হয়েছে, গ্রহাণু ২০২০ এসটি ১-এর আনুমানিক আকার ১৭৫ মিটার। এটি পৃথিবীর কাছ দিয়ে যাওয়ার সময় এর গতি থাকবে ঘণ্টায় ২৮,৬৪৬ কিলোমিটার।

আরও পড়ুন: জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণরেখায় পাক হামলা, নিহত ৩ জওয়ান-সহ ৬

Advertisement

এছাড়া অপর গ্রহাণু ২০২০ টিবি ৯-এর আকার ৩০ মিটার। একটি সাধারণ বিমানের মতো। এটি পৃথিবীকে অতিক্রম করে উড়ে যাবে ঘণ্টায় ২১,৬০০ কিলোমিটার গতিতে। এছাড়া গ্রহাণু ২০২০ ভিএল ১ ও ২০১৯ ভিএল ৫ পৃথিবীকে অতিক্রম করে চলে যাবে ১৩ ও ১৫ নভেম্বর।

আরও পড়ুন: পর পর ‘ইঙ্গিতবহ’ টুইট, এ বার কি শেষ পর্যন্ত সোমেন-পুত্রও মমতার তৃণমূলের পথে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন