বিজ্ঞান সুন্দরের সাধক, প্রমাণ গবেষণায়

বিজ্ঞানে সৌন্দর্য এবং নান্দনিক ব্যাপারস্যাপারের আধিক্যে মুগ্ধ ছিলেন ডিরাক। এতটাই যে প্রায়ই বলতেন, বিজ্ঞানের ফর্মুলা সুন্দর হলে তা ঠিক। জটিল এবং অসুন্দর হলে, তা ভুল। 

Advertisement

পথিক গুহ

শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৮ ০৩:৩৮
Share:

ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে বিকাশ সিংহ। ছবি: বিশ্বনাথ বণিক

ঈশ্বর কি গণিতজ্ঞ? এই প্রশ্ন একদা করেছিলেন নোবেলজয়ী ব্রিটিশ পদার্থবিদ পল অ্যাড্রিয়ান মরিস ডিরাক। নিজে নাস্তিক হয়েও বিশ্বব্রহ্মাণ্ডের নিয়মকানুনে গণিতের প্রভাব দেখে ডিরাক ওই প্রশ্ন করেছিলেন। বিজ্ঞানে সৌন্দর্য এবং নান্দনিক ব্যাপারস্যাপারের আধিক্যে মুগ্ধ ছিলেন ডিরাক। এতটাই যে প্রায়ই বলতেন, বিজ্ঞানের ফর্মুলা সুন্দর হলে তা ঠিক। জটিল এবং অসুন্দর হলে, তা ভুল।

Advertisement

‘বিজ্ঞানে সৌন্দর্য এবং নন্দন-তত্ত্বের ভূমিকা’ শীর্ষক এক বক্তৃতায় আজ এ কথা বলেন বিজ্ঞানী বিকাশ সিংহ। বক্তৃতার আয়োজন করেছিলেন ভিক্টোরিয়া মেমোরিয়াল কর্তৃপক্ষ। তাঁর ভাষণে প্রাক্তন হোমি ভাবা অধ্যাপক টেনে আনেন ১৯৩০ সালে আলবার্ট আইনস্টাইন এবং রবীন্দ্রনাথ ঠাকুরের আলাপচারিতার অংশবিশেষ। বুঝিয়ে দেন, সত্য ও সুন্দর সম্পর্কে দৃষ্টিভঙ্গি আলাদা হওয়া সত্ত্বেও দু’জনেই কেমন বিশ্বাস করতেন যে, সৌন্দর্যবোধ না থাকলে যে কোনও অনুসন্ধান— সাহিত্য বা বিজ্ঞানে— ব্যর্থ হতে বাধ্য।

অধ্যাপক সিংহ এ প্রসঙ্গে উল্লেখ করেন, শ্রীনিবাস রামনুজন-আবিষ্কৃত গণিতের নানা ফর্মুলা, যাতে সৌন্দর্যবোধের প্রভাব অপরিসীম। ওই সব ফর্মুলার দিকে তাকিয়ে একাধিক বিজ্ঞানী চমৎকৃত হয়েছেন, কেউ বা ওগুলোর সঙ্গে চিরন্তন ভাস্কর্যের তুলনা টেনেছেন। কবিতা যে পদার্থবিদ্যাকে কত ভাবে প্রভাবিত করেছে, তার উদাহরণ টেনে অধ্যাপক সিংহ জানান, মৌলকণা কোয়ার্ক-এর আবিষ্কর্তা নোবেলজয়ী পদার্থবিজ্ঞানী মারে গেল-মান। তিনি কোয়ার্ক নামটি ধার করেছিলেন সাহিত্যিক জেমস জয়েস-রচিত ‘ফিনেগান’স ওয়েক’ কবিতা থেকে। কবিতায় কোয়ার্কের কাছাকাছি জয়েস-উদ্ভাবিত একটি শব্দ পছন্দ হয়েছিল গেল-মানের। তা থেকেই কোয়ার্ক শব্দটি।

Advertisement

বক্তৃতায় শেলি, ওয়ার্ডসওয়ার্থ, টেনিসন ও রবীন্দ্রনাথের কবিতার উদ্ধৃতি দিয়ে অধ্যাপক সিংহ বোঝান, সৌন্দর্যবোধ যে ভাবে শিল্পীর প্রেরণা হিসেবে কাজ করে, তেমন তা প্রভাবিত করে বিজ্ঞানের গবেষকদেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন