Science News

বিজ্ঞানে বাংলার জয়জয়কার, ভাটনগর পুরস্কারে ১২ জনের মধ্যে ৫ জন বাঙালি

বাঙালি পুরস্কার প্রাপকদের মধ্যে রয়েছেন বায়োলজিক্যাল সায়েন্সে ন্যাশনাল ইনস্টিটিউট অব সৌমেন বসাক, কেমিক্যাল সায়েন্সে তাপসকুমার মাজি, অ্যাটমোস্ফিয়ারিক সায়েন্সে সুবিমল ঘোষ, ফিজিক্যাল সায়েন্সে শঙ্কর ঘোষ ও অনিন্দ্য সিনহা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০১৯ ০০:১৫
Share:

২০১৮ সালের ভাটনগর পুরস্কার অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র

বিজ্ঞানে ফের বাংলার জয়জয়কার। ২০১৯ সালের শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার (এএসবি) বিজয়ীদের তালিকায় ১২ জনের মধ্যে পাঁচ জনই বাঙালি। স্বাভাবিক ভাবেই বাঙালি বিজ্ঞানী মহলে খুশির হাওয়া।

Advertisement

বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ গবেষণা বা আবিষ্কারের জন্য প্রতি বছর মোট সাতটি বিভাগে এই পুরস্কার দেয় কেন্দ্র। পুরস্কারের আর্থিক মূল্য ৫ লক্ষ টাকা। এ বছর সাতটি বিভাগে ভাটনগর পুরস্কার পাচ্ছেন মোট ১২ জন। তার মধ্যে ফিজিক্যাল, কেমিক্যাল, বায়োলজিক্যাল এবং ম্যাথম্যাটিক্যাল সায়েন্স বিভাগে পুরস্কার পাচ্ছেন দু’জন করে।

বাঙালি পুরস্কার প্রাপকদের মধ্যে রয়েছেন বায়োলজিক্যাল সায়েন্সে সৌমেন বসাক, কেমিক্যাল সায়েন্সে তাপসকুমার মাজি, অ্যাটমোস্ফিয়ারিক সায়েন্সে সুবিমল ঘোষ, ফিজিক্যাল সায়েন্সে শঙ্কর ঘোষ ও অনিন্দ্য সিনহা।

Advertisement

আরও পডু়ন: মির্জার গ্রেফতারিতে রক্ষণাত্মক মুকুল, মন্তব্য এড়ালেন পার্থ, আরও আগে হল না কেন? প্রশ্ন দিলীপের

আরও পডু়ন: বিশ্ববিদ্যালয় নিয়ে কথা বলতে রাজ্যপালের ডাক, রাজভবনে যাদবপুরের উপাচার্য, সহ-উপাচার্যেরা

অন্যদের মধ্যে বায়োলজিক্যাল সায়েন্সে পুরস্কার পাচ্ছেন কল্যাণ সাইকৃষ্ণন, কেমিক্যাল সায়েন্সে সক্টর রাঘবন বি সুরোজ, ইঞ্জিনিয়ারিং সায়েন্সে মানিক বর্মা, ম্যাথমেটিক্যাল সায়েন্সে দিশান্ত ময়ূরভাই পাঞ্চোলি ও নীনা গুপ্ত, মেডিক্যাল সায়েন্সে ধীরাজ কুমার ও মহম্মদ জাভেদ আলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন