COVID-19

Covid Vaccines: জ্বর হবে, মাথা ধরবে এই ভাবনাই কাল হয়েছে টিকা নেওয়ার পর জটিলতার ক্ষেত্রে: রিপোর্ট

এর নাম— ‘নোসিবো এফেক্ট’। যা চিকিৎসার আগে বা চিকিৎসার সময় চিকিৎসাপদ্ধতির বিরূপ প্রভাবের কথাই মাথায় গুঁজে দেয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২২ ১৭:০৩
Share:

কোভিড টিকা নেওয়ার পর নানা ধরনের জটিলতার শিকার হয়েছেন যাঁরা তাঁদের ৬০ শতাংশের ক্ষেত্রেই আগেভাগের এই সব ভাবনাই কাল হয়েছে।-ফাইল ছবি।

টিকা নিলেই তেড়ে জ্বর আসবে। মাথা ধরে যাবে খুব। ভুগতে হবে শারীরিক ও মানসিক অবসাদে। হতে পারে আরও অনেক কিছু। এমন সাতসতেরো ভাবনাই কাল হয়েছে কোভিড টিকা নেওয়ার অনেকের ক্ষেত্রে। ওই সব আগেভাগে ভেবে রাখা উদ্বেগই টিকা নেওয়ার পর অনেককে অসুস্থ করে তুলেছে।

এমনটাই জানাল সাম্প্রতিক একটি গবেষণা। জানাল, কোভিড টিকা নেওয়ার পর নানা ধরনের জটিলতার শিকার হয়েছেন যাঁরা তাঁদের ৬০ শতাংশের ক্ষেত্রেই আগেভাগের এই সব ভাবনাই কাল হয়েছে। চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় যার নাম— ‘নোসিবো এফেক্ট’। যা চিকিৎসার আগে বা চিকিৎসার সময় চিকিৎসাপদ্ধতির বিরূপ প্রভাবের কথাই মাথায় গুঁজে দেয়। আর সেই সব ধারণার ফলে অনেক ক্ষেত্রেই নানা ধরনের শারীরিক ও মানসিক জটিলতা দেখা দেয়।

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসাবিজ্ঞান গবেষণা পত্রিকা ‘জামা নেটওয়ার্ক ওপ্‌ন’-এ। গত ১৭ জানুয়ারি। গবেষণাপত্রটি পিয়ার রিভিউয়ের পরেই প্রকাশিত হয়েছে। যা জিন বিশেষজ্ঞদের দিয়েই করানো হয়েছে। তবে বিশেষজ্ঞদের একাংশ এ-ও জানিয়েছেন, এই ধরনের বহু গবেষণা হচ্ছে। কোনও একটি গবেষণার ফলাফল যা জানাচ্ছে, অনেক ক্ষেত্রেই অন্য গবেষণার ফলাফলে তার বিপরীত ছবি বেরিয়ে আসছে। অল্প সময়ে কাজ করতে গিয়ে করোনা নিয়ে গবেষণার মান অন্য গবেষণার মানের চেয়েও কিছুটা নেমে গিয়েছে। অনেক সময় পিয়ার রিভিউ হওয়া কোনও গবেষণাপত্র নিয়েও তাই বিতর্ক দানা বাঁধছে। এই গবেষণার ফলাফল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (‘হু’) বা আমেরিকার ‘সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন' (সিডিসি) অনুমোদন করেছে কি না তা এখনও জানা যায়নি।

গবেষণাটি চালানো হয়েছে ৪৬ হাজার জনের উপর। যাঁদের মধ্যে প্রায় ২৩ হাজার জনকে দেওয়া হয়েছিল কোভিড টিকা। আর বাকি সাড়ে ২২ হাজার জনের উপর প্রয়োগ করা হয়েছিল চিকিৎসাপদ্ধতির আরও একটি পর্যায় যার নাম— ‘প্লাসিবো এফেক্ট’। যেখানে কোনও ওষুধ বা টিকা না দিয়ে দেওয়া হয় শুধুই স্যালাইন ওয়াটার। লবণাক্ত জল। কাউকেই জানানো হয়নি কাকে টিকা দেওয়া হয়েছে বা কাকে দেওয়া হয়েছে শুধুই লবণাক্ত জল।

গবেষকরা দেখেছেন, কোভিডের টিকা নেওয়ার পর নানা ধরনের শারীরিক ও মানসিক জটিলতার বেশির ভাগ ক্ষেত্রেই কারণ হয়ে দাঁড়িয়েছে কোভিডের টিকা-ভীতি। অন্তত ৬০ শতাংশ ক্ষেত্রে। যাঁরা টিকা নিয়েছেন তাঁরা আগেভাগেই ভেবে রেখেছিলেন কোভিড টিকা নিলে খুব জ্বর আসবে। ভীষণ মাথা ধরবে। কোভিড টিকা নেওয়ার পর যাঁদের নানা ধরনের শারীরিক ও মানসিক জটিলতা হয়েছে তাঁদের ৬০ শতাংশের ক্ষেত্রেই কারণ হয়ে দাঁড়িয়েছে এই নোসিবো এফেক্ট।

Advertisement

গবেষকরা দেখেছেন, কোভিডের প্রথম পর্বের টিকা নেওয়ার পর এই নোসিবো এফেক্টের হতে শিকার হতে দেখা গিয়েছে ৪৬.৩ শতাংশকে। যার বহিঃপ্রকাশ ঘটেছে দু’রকম ভাবে। কেউ সারা শরীরে নানা ধরনের অস্বস্তি বোধ করেছেন। কেউ বা শরীরের কোনও কোনও জায়গায় বোধ করেছেন অস্বস্তি। যাকে শরীরের ‘স্থানীয় অস্বস্তি’ বলা হয়। টিকা নেওয়ার পর এই স্থানীয় অস্বস্তিবোধগুলির মধ্যে রয়েছে টিকা নেওয়ার জায়গা ফুলে যাওয়া বা সেখানে ঘাম হওয়া। টিকা নেওয়ার পর এমন ঘটনার শিকার হতে দেখা গিয়েছে অন্তত ৬৬.৭ শতাংশকে।

আবার টিকা দেওয়া হচ্ছে জানিয়ে যাঁদের শুধুই লবণাক্ত জল দেওয়া হয়েছে তাঁদের মধ্যে ১৬.২ শতাংশ স্থানীয় অসুস্থতার শিকার হয়েছেন।

আবার কোভিড টিকার দ্বিতীয় পর্বের পর এই নোসিবো এফেক্ট কমতে দেখা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন