ইসরোর নজরে লাল গ্রহের ঝড়

লালগ্রহে পৌঁছনোর পরের দিনই ভূপৃষ্ঠের ছবি তুলেছিল মঙ্গলযান। এ বার তার নজরে এসেছে সে গ্রহের ধুলোঝড়ও। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) জানিয়েছে, মঙ্গলপৃষ্ঠ থেকে ৭৪, ৫০০ কিলোমিটার উপরে ঘুরতে ঘুরতে সেই গ্রহের কাছে উত্তর মেরুর কাছে এই ঝড় নজরে এসেছে মঙ্গলযানের। ওই মহাকাশযানে থাকা ‘মার্স কালার ক্যামেরা’য় এই ঘটনা ধরা পড়ে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ অক্টোবর ২০১৪ ০২:৫৪
Share:

ইসরোয় পৌঁছেছে মঙ্গলযান থেকে তোলা লাল গ্রহের ছবি। ছবি: এএফপি

লালগ্রহে পৌঁছনোর পরের দিনই ভূপৃষ্ঠের ছবি তুলেছিল মঙ্গলযান। এ বার তার নজরে এসেছে সে গ্রহের ধুলোঝড়ও।

Advertisement

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) জানিয়েছে, মঙ্গলপৃষ্ঠ থেকে ৭৪, ৫০০ কিলোমিটার উপরে ঘুরতে ঘুরতে সেই গ্রহের কাছে উত্তর মেরুর কাছে এই ঝড় নজরে এসেছে মঙ্গলযানের। ওই মহাকাশযানে থাকা ‘মার্স কালার ক্যামেরা’য় এই ঘটনা ধরা পড়ে।

বিজ্ঞানীরা অবশ্য বলছেন, মঙ্গলে এই ধুলোঝড় কিছু বিরল ঘটনা নয়। বরং প্রায়ই এই ধরনের ঘটনা ওই গ্রহে ঘটে থাকে। কেন?

Advertisement

বিজ্ঞানীদের ব্যাখ্যা, মঙ্গলের মাধ্যাকর্ষণ শক্তি পৃথিবীর তুলনায় অনেক কম। ফলে হাওয়ার দাপটে ধুলোকণা অনেক সহজেই জোরে বইতে পারে। বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্সের শিক্ষক সুজন সেনগুপ্ত বলছেন, “মঙ্গলের ঝড় পৃথিবীর চাইতে অনেক বেশি ক্ষণ ধরে চলে। কখনও কখনও টানা কয়েক দিন ধরেও ঝড় বইতে থাকে।”

২০১৩-র ৫ নভেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে পিএসএলভি রকেটে চাপিয়ে মঙ্গলযানকে উৎক্ষেপণ করা হয়েছিল। গত ২৪ সেপ্টেম্বর মঙ্গলের কক্ষপথে ঢুকেছে সে। তার পর থেকেই টানা লাল গ্রহের চারপাশে পাক খেয়ে চলেছে সে।

ইসরোর বিজ্ঞানীরা বলছেন, লাল গ্রহের মাটি ও আবহাওয়া সম্পর্কিত তথ্য জোগাড় করবে মঙ্গলযান। তবে এর মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ লাল গ্রহের মিথেন গ্যাসের সন্ধান। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার রোভার কিউরিওসিটিও লাল গ্রহে মিথেনের সন্ধান করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন