টুকরো খবর

বট্যানিকাল গার্ডেনের দূষণ নিয়ে রিপোর্ট চাইল কলকাতা হাইকোর্ট। আগামী ২৮ জুন বট্যানিকাল গার্ডেন বিষয়ে তৈরি মনিটরিং কমিটি বাগান পরিদর্শন করবে। ১৮ জুলাইয়ের মধ্যে তাঁরা রিপোর্ট দেবেন। বুধবার বট্যানিকাল গার্ডেন সংক্রান্ত এক মামলায় এই নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

Advertisement
শেষ আপডেট: ১৯ জুন ২০১৪ ০১:৩৭
Share:

বটানিক্যাল-দূষণ নিয়ে রিপোর্ট চাইল আদালত

Advertisement

নিজস্ব সংবাদদাতা • কলকাতা

বট্যানিকাল গার্ডেনের দূষণ নিয়ে রিপোর্ট চাইল কলকাতা হাইকোর্ট। আগামী ২৮ জুন বট্যানিকাল গার্ডেন বিষয়ে তৈরি মনিটরিং কমিটি বাগান পরিদর্শন করবে। ১৮ জুলাইয়ের মধ্যে তাঁরা রিপোর্ট দেবেন। বুধবার বট্যানিকাল গার্ডেন সংক্রান্ত এক মামলায় এই নির্দেশ দিয়েছে হাইকোর্ট। কমিটির পাশাপাশি বট্যানিকাল কর্তৃপক্ষকেও রিপোর্ট দিতে নির্দেশ দেওয়া হয়েছে। বট্যানিকাল গার্ডেনের দূষণ নিয়ে হাইকোর্টে মামলা করেছিলেন পরিবেশকর্মী সুভাষ দত্ত।

Advertisement

তিনি জানান, বাগানের ভিতরে ২৪টি লেক সংস্কার করা হচ্ছে না। বিভিন্ন দুষ্প্রাপ্য গাছে বেড়া দেওয়ার কাজও হচ্ছে না। এ ছাড়া, শিবপুর এলাকার নোংরা জল বাগানে ঢুকে দূষণ ছড়াচ্ছে। বাগানের পাঁচিল ঘেঁষে গজিয়ে উঠেছে অবৈধ নির্মাণও। এ দিন হাইকোর্টের প্রধান বিচারপতি অরুণ মিশ্র ও বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চ জানায়, বট্যানিকাল গার্ডেনের কী পরিস্থিতি, সে ব্যাপারে মনিটরিং কমিটিকে পরিদর্শন করে রিপোর্ট দিতে হবে। ২০১২ সালে বট্যানিক্যাল গার্ডেন নিয়ে মনিটরিং কমিটি তৈরি করেছিল হাইকোর্ট। তাতে সরকারি আইনজীবী (জিপি) ছাড়াও রয়েছেন বট্যানিকাল গার্ডেনের ডেপুটি ডিরেক্টর, হাওড়ার জেলাশাসক, হাওড়ার পুর-কমিশনার। সুভাষবাবু নিজেও কমিটির সদস্য। ১৮ জুলাই মামলার পরবর্তী শুনানি।

ছোবলে মৃত্যু

মদ্যপ অবস্থায় বিষধর সাপ ধরে এনে ভেল্কি দেখাতে গিয়ে সেই সাপের ছোবলেই প্রাণ গেল এক ব্যক্তির। রবিবার রাতে ঘটনাটি ঘটেছে মহিষাদল ব্লকের অমৃতবেড়িয়া পঞ্চায়েত এলাকার কেশবপুর গ্রামে। স্থানীয় পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম একাদশী পট্টনায়ক (৪২)। এ দিন বিকেল থেকে টানা বৃষ্টির পরে স্থানীয় জলাজমিতে মাছ ধরতে যান তিনি। স্থানীয়দের দাবি, সেখান থেকেই তিনি একটি বিষধর সাপ ধরেন। এরপরে তাঁকে ওই সাপটি নিয়ে কেশবপুর স্টেশন লাগোয়া এলাকায় ঘুরে বেড়াতে দেখা যায়। হঠাৎই এক সময় তিনি স্থানীয়দের জানান, সাপটি তাঁকে কামড়েছে। তমলুক জেলা হাসপাতালে নিয়ে গেলে সেখানেই তাঁর মৃত্যু হয়।

গ্রামে বুনো হাতির দল, আতঙ্ক

খাবারের খোঁজে বক্সা ব্যঘ্র প্রকল্পের রায়ডাক জঙ্গল লাগোয়া ডাঙ্গি গ্রামে বুনো হাতির দল হানা দিল। রবিবার রাতে দলটি তিন গ্রামবাসীর বাড়ি ভেঙে দিয়েছে। মজুদ রাখা চাল,ডাল, আটা ও লবন খেয়ে নিয়েছে বুনো হাতির দলটি। বাসিন্দাদের অভিযোগ, ফসল ও বাড়িঘর রক্ষা করতে রাত জেগে গ্রাম পাহারা দিতে হচ্ছে। ওই গভীররাতে রায়ডাক জঙ্গল থেকে হাতির দলটি ঢোকে। বাড়িঘর ভেঙে, ঘরের জিনিসপত্র ভাঙা ছাড়াও একটি জলের টিউবওয়েলও তুলে ফেলে দেন দলটি। ভোর ৩টার পর বনকর্মী এবং গ্রামবাসীদের তাড়া খেয়ে দলটি জঙ্গলে ফেরে। বক্সা ব্যাঘ্র প্রকল্পের (পূর্ব) বিভাগের উপ ক্ষেত্র অধিকর্তা ভাষ্কর জেভি জানান, বুনো হাতির হানা রুখতে নজরদারি বাড়ানো হয়েছে।

বিষ্ণুপুরের দুন্দরের জঙ্গলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন