টুকরো খবর

সাপের ছোবলে জখম চতুর্থ শ্রেণির এক স্কুল ছাত্রীকে বাড়ির লোকেরা হাসপাতালে না নিয়ে গ্রামের এক ওঝার কাছে নিয়ে যান বলে অভিযোগ। প্রায় একঘণ্টা ঝাড়ফুঁক করার পর কিছু না হওয়ায় শেষে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এতেই কার্যত বিনা চিকিৎসায় ওই ছাত্রীর মৃত্যু হয় বলে অভিযোগ।

Advertisement
শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৪ ০৪:০২
Share:

সাপের ছোবলে ছাত্রীর মৃত্যু

Advertisement

নিজস্ব সংবাদদাতা • শামুকতলা

সাপের ছোবলে জখম চতুর্থ শ্রেণির এক স্কুল ছাত্রীকে বাড়ির লোকেরা হাসপাতালে না নিয়ে গ্রামের এক ওঝার কাছে নিয়ে যান বলে অভিযোগ। প্রায় একঘণ্টা ঝাড়ফুঁক করার পর কিছু না হওয়ায় শেষে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এতেই কার্যত বিনা চিকিৎসায় ওই ছাত্রীর মৃত্যু হয় বলে অভিযোগ। শুক্রবার সকালে শামুকতলা থানার মধ্য পারোকাটা গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃতার নাম জয়শ্রী দেবনাথ (১০)। ওই এলাকায় বাড়ি। এ দিন সকালে ঘরে বসে পড়াশুনোর সময় সাপটি তাকে ছোবল মারে। কুমারগ্রামের ব্লক স্বাস্থ্য আধিকারিক কৃষ্ণেন্দু ঠাকুর জানান, ঘটনার পর পর আমাদের এক আশাকর্মী মেয়েটিকে হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। তা শোনা হয়নি। ছাত্রীটিকে পরিবারের লোকজন ওঝার কাছে নিয়ে যান বলে খবর পেয়েছি। দেরি করে হাসপাতালে নিয়ে আসায় আমাদের কিছু করার ছিল না। ছাত্রীটির দিনমজুর বাবা অরবিন্দ দেবনাথ বলেন, “গ্রামের কয়েকজনের পরামর্শে ওঝার কাছে যাই। এমন হবে ভাবতেই পারিনি।”

Advertisement

চারাগাছ বিলি

নিজস্ব সংবাদদাতা • খড়্গপুর

পড়ুয়াদের চারাগাছ বিলি করে আনুষ্ঠানিকভাবে বনমহোৎসব পালনে উদ্যোগী হল ডেবরার অর্জুনী হাইস্কুল (উচ্চ মাধ্যমিক)। শুক্রবার ডেবরার ওই স্কুলের পড়ুয়াদের মধ্যে সচেতনতা বাড়াতে বর্ণাঢ্য প্রভাতফেরি এলাকা পরিক্রমা করে। উপস্থিত ছিলেন স্কুলের প্রধান শিক্ষক অমলেন্দু দে, স্কুল পরিচালন সমিতির সভাপতি রতন দে। প্রভাতফেরির মাধ্যমে পরিবেশে অক্সিজেনের ভারসাম্য বজায় রাখতে বৃক্ষ রোপণ করার বার্তা দেওয়া হয়। এ দিন স্কুলের এক হাজার পড়ুয়ার হাতে চারা গাছ তুলে দেওয়া হয়।

অরণ্য সপ্তাহ

চাষি ও গ্রামের বাসিন্দাদের নিয়ে শুক্রবার অরণ্য সপ্তাহ পালন করলেন রামসাই কৃষি বিজ্ঞান কেন্দ্রের গবেষক ও কর্মীরা। রামসাই এলাকায় সংস্থার দফতরে এদিন বিকেলে অনুষ্ঠানে পাঁচটি ফার্মার্স ক্লাব এবং কয়েকশো গ্রামবাসী যোগ দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন