Education

শব্দ-জব্দ প্রতিযোগিতা ঘিরে বাংলার শিক্ষার্থীদের উৎসাহ চোখে পড়ার মতো

৯ নভেম্বরে কলকাতায় অনুষ্ঠিত হবে চূড়ান্ত পর্ব। সেই পর্বেই বেছে নেওয়া হবে শব্দের লড়াই সেরা স্কুলকে। বিজেতা স্কুলের শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে অনন্য সম্মান।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ১২:২১
Share:
০১ ১২

বাংলা ভাষা, বাংলা শব্দ; হালফিলের জমানায় যে ভাষার গুরুত্ব নাকি ‘হারিয়ে’ যেতে চলেছে। এই সময়ে দাঁড়িয়ে সেই ভাষাকেই আরও বেশি প্রাসঙ্গিক করে তুলতে এক অভিনব প্রতিযোগিতার আয়োজন করেছে আনন্দবাজার অনলাইন — ‘শব্দ-জব্দ’।

০২ ১২

কলকাতা থেকে মুর্শিদাবাদ, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে ১০০টি স্কুল এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে।

Advertisement
০৩ ১২

প্রতিযোগিতার প্রাথমিক পর্যায় থেকেই বাংলার স্কুল থেকে শুরু করে শিক্ষার্থীদের মধ্য়ে শব্দ-জব্দ নিয়ে উৎসাহ ছিল চোখে পড়ার মতো।

০৪ ১২

সেপ্টেম্বরের মাঝামাঝি সময় থেকে প্রতিযোগিতা শুরু হয়। আনন্দবাজার অনলাইনের তরফে অংশগ্রহণকারী স্কুলগুলিতে প্রাথমিক পর্বের পরীক্ষাগ্রহণের জন্য উপস্থিত ছিলেন শব্দ-বিদরা।

০৫ ১২

পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রতিটি স্কুল থেকে মোট ৩ জন শিক্ষার্থীকে বেছে নেওয়া হবে। যারা সংশ্লিষ্ট স্কুলের তরফে বাকি ১০০টি স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে পরবর্তী স্তরগুলিতে অংশ নেবে

০৬ ১২

পরীক্ষার প্রায় শেষ পর্যায়ে দাঁড়িয়ে রয়েছি আমরা। ৯ নভেম্বরে কলকাতায় অনুষ্ঠিত হবে চূড়ান্ত পর্ব।

০৭ ১২

সেই পর্বেই বেছে নেওয়া হবে শব্দের লড়াইয়ে সেরা স্কুলকে। বিজেতা স্কুলের শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে অনন্য সম্মান।

০৮ ১২

প্রতিযোগিতার এই পর্ব পর্যন্ত অংশগ্রহণকারী স্কুল এবং শিক্ষার্থীদের কাছ থেকে আমরা যে ভাবে সহযোগিতা পেয়েছি, তাতে আমরা আপ্লুত।

০৯ ১২

বাংলা ভাষার প্রতি শিক্ষকদের এবং শিক্ষার্থীদের এমন ভালবাসা, সত্যিই আমাদের গর্বিত করেছে।

১০ ১২

তবে এ বার চূড়ান্ত পর্বের পালা। কোন স্কুলের শিক্ষার্থীদের হাতে উঠতে চলেছে সেরার সেরা শিরোপা? এর উত্তর দেবে সময়।

১১ ১২

ততদিন শব্দ-জব্দ সম্পর্কে সমস্ত আপডেট পেতে চোখ রাখুন আনন্দবাজার ‘শব্দ-জব্দ’ পাতায়।

১২ ১২

আমাদের এই প্রচেষ্টায় আমাদের সহযোগীতা করেছে — প্রেজেন্টিং পার্টনার ইআইআইএলএম কলকাতা, পাওয়ার্ড বাই পার্টনার সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি এবং সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট, নলেজ পার্টনার ম্যাকাউট, এডুকেশন পার্টনার বিবেকানন্দ মিশন স্কুল, স্পেশাল পার্টনার পতঞ্জলি এবং কমফোর্ট পার্টনার বামচামস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement