ভূতচতুর্দশীতে খান চোদ্দ শাক ভাজা

কালীপুজো, দিওয়ালিতে বাড়ি সাজানোর প্ল্যান তো করে ফেলেছেন। তার আগে কাল যে ভূতচতুর্দর্শী সে খেয়াল আছে তো? আজ রাত হতেই নামতে থাকবেন তেনারা। কাল বাড়িতে চোদ্দ পুরুষের উদ্দেশে চোদ্দ পিদিম জ্বালাতে ভুলবেন না কিন্তু। আর চোদ্দ শাক?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৫ ১৫:২৭
Share:

কালীপুজো, দিওয়ালিতে বাড়ি সাজানোর প্ল্যান তো করে ফেলেছেন। তার আগে কাল যে ভূতচতুর্দর্শী সে খেয়াল আছে তো? আজ রাত হতেই নামতে থাকবেন তেনারা। কাল বাড়িতে চোদ্দ পুরুষের উদ্দেশে চোদ্দ পিদিম জ্বালাতে ভুলবেন না কিন্তু। আর চোদ্দ শাক? বাজার থেকে এনে রেখেছেন তো? এক ঝলক দেখে নেওয়া যাক চোদ্দ শাক ভাজার রেসিপি।

Advertisement

বাজারে যা পাবেন সেই অনুযায়ী ১৪ শাক কিনে নিলেই হল। এই দিন বাজারে চোদ্দ শাকের আঁটি পাওয়া যায়। না পেলে মোটামুটি যেগুলো পাবনেই-

পুঁই শাক

Advertisement

পালং শাক

কলমি শাক

লাউ শাক

কুমড়ো শাক

পাট শাক

সরষে শাক

নটে শাক

ধনে শাক

মেথি শাক

সুষনি শাক

মুলো শাক

হিঞ্চে শাক

গিমে শাক

সব শাক ভাল করে বেছে, ধুয়ে কুচি কুচি কেটে জল ঝরিয়ে নিন। আলু ধুয়ে খোসা ছাড়িয়ে ডুমো ডুমো করে কেটে নিন। বেগুন আলুর সাইজে ডুমো ডুমো করে কেটে রাখুন। এ বার কড়াইতে তেল গরম হলে রসুন, শুকনো লঙ্কা ফোড়ন দিন। আলু দিয়ে হাল নুন দিয়ে ভাজতে থাকুন। ভাজা হলে শাক, বেগুন এক সঙ্গে দিয়ে নুন দিয়ে চাপা দিয়ে রাখুন। শাকের জল টেনে সুন্দর ভাজা হলে নামিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন