Women News

শীতে ত্বকের যত্নে বাড়িতেই বানিয়ে রাখুন এই ৩ ফেস মাস্ক

শীত কালে কম বেশি ত্বকের সমস্যায় সকলেই ভোগেন। রোজ ভাল কর পরিষ্কার করার পাশাপাশি এই সময় ত্বকের মরা কোষের মোকাবিলায় প্রয়োজন নিয়মিত এক্সফোলিয়েট করা। আর সেই সঙ্গেই ত্বক ভাল রাখতে রোজ কোনও পুষ্টিকর প্যাক লাগানো উচিত্।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০১৬ ১০:২৬
Share:

শীত কালে কম বেশি ত্বকের সমস্যায় সকলেই ভোগেন। রোজ ভাল কর পরিষ্কার করার পাশাপাশি এই সময় ত্বকের মরা কোষের মোকাবিলায় প্রয়োজন নিয়মিত এক্সফোলিয়েট করা। আর সেই সঙ্গেই ত্বক ভাল রাখতে রোজ কোনও পুষ্টিকর প্যাক লাগানো উচিত্। জেনে নিন ঘরে থাকা জিনিস দিয়েই তৈরি করতে পারেন যে ফেস মাস্ক।

Advertisement

কুমড়োর ফেস মাস্ক

কুমড়োর মধ্যে থাকা ভিটমিন এ, ই, সি ও প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। দুই টেবল চামচ কুমড়োর পিউরির সঙ্গে আধ চা চামচ মধু ও আধ চা চামচ দুধ মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই মাস্ক ১০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। জল দিয়ে ধুয়ে ফেলুন। দারুণ উজ্জ্বল দেখাবে ত্বক।

Advertisement

চিনি এক্সফোলিয়েটর

একটা ছোট বোতলের মধ্যে করেক ফোঁটা অলিভ অয়েল ভরে নিন। এর মধ্যে একটা ভিটামিন ই ক্যাপসুল ভেঙে মিশিয়ে দিন। সামান্য চিনি ও মধু ঢেলে ভাল করে ঝাঁকিয়ে মিশিয়ে নিন। এই মিশ্রণ দিয়ে মুখে স্ক্রাব করে নিন। জল দিয়ে ধুয়ে ফেলুন। মুখের মরা চামড়া উঠে গিয়ে উজ্জ্বল হয়ে উঠবে ত্বক।

আলুর ফেস প্যাক

সম পরিমাণ আলুর রস ও লেবুর রস মিশিয়ে নিন। যদি আপনার ত্বক খুব শুষ্ক হয় তাহলে এর মধ্যে এক চা চামচ মধু মিশিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনার মুখের নির্জীব ভাব কেটে যাবে।

আরও পড়ুন: জেনে নিন বাড়িতেই স্পা করার ৫ ধাপ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন