Early Period news

সময়ের আগেই ঋতুস্রাব! গর্ভাবস্থায় ডায়বেটিসের আশঙ্কা, বলছে গবেষণা

সময়ের আগে ঋতুস্রাব শুরু হলে মা হওয়ার সময় ৫০ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে ডায়বেটিসের সম্ভাবনা। এমনটাই দাবি করছে সাম্প্রতিক এক গবেষণা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৭ ১৭:০৪
Share:

সময়ের আগে ঋতুস্রাব শুরু হলে মা হওয়ার সময় ৫০ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে ডায়বেটিসের সম্ভাবনা। এমনটাই দাবি করছে সাম্প্রতিক এক গবেষণা। কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির ওই গবেষণায় জানা গিয়েছে, ১১ বছর বা তার আগে যাদের ঋতুচক্র শুরু হয় সেই সব নারীদের অন্তত ৫০ শতাংশ ক্ষেত্রে গর্ভাবস্থায় ডায়বেটিসের ঝুঁকি বাড়ে।

Advertisement

গবেষক দলের অন্যতম সদস্য গীতা মিশ্রের দাবি, “ঋতুচক্র শুরুর সঠিক সময় ১৩ বছর। কিন্তু, অনেক সময় তার আগেই ঋতুচক্র শুরু হয়ে যায়। আর এটাই চিন্তার বিষয়।’’ কারণ গবেষণায় দেখা গিয়েছে, গর্ভাবস্থায় ডায়বেটিসের প্রবণতা উত্তরোত্তর বাড়ছে। যা মা ও শিশু উভয়ের স্বাস্থ্যের ক্ষেত্রেই যথেষ্ট উদ্বেগজনক। দেখা গিয়েছে, গর্ভবতী মায়ের বডি মাস ইনডেক্স (বিএমআই) সঠিক থাকলেও শুধুমাত্র সময়ের আগে ঋতুস্রাব শুরু হওয়ার কারণেই ডায়বেটিসে আক্রান্ত হচ্ছেন মা।

সম্প্রতি আমেরিকান জার্নাল অব এপিডেমিওলজি-তে প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্রটি। ৪ হাজার ৭০০ জন মহিলার উপর চালানো সমীক্ষায় দেখা গিয়েছে, যে সমস্ত মহিলারা গর্ভাবস্থায় ডায়বেটিসে আক্রান্ত হচ্ছেন তাঁদের মধ্যে অল্প বয়সে ঋতুচক্রের হার বেশি।

Advertisement

আরও পড়ুন: যে ৮ উপাদান ত্বকের জন্য সবচেয়ে প্রয়োজনীয়

কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক ড্যানিয়েলি স্কোয়েনাকার জানাচ্ছেন, গর্ভাবস্থায় যে সমস্ত মায়েরা ডায়বেটিসে আক্রান্ত হন বেশির ভাগ ক্ষেত্রেই তাঁদের মধ্যে ওবেসিটি-র প্রবণতাও দেখা যায়। তাই সময়ের আগেই ঋতুচক্র শুরু হয়েছে যাঁদের, সন্তান ধারণের আগে তাঁদের ওজন সম্পর্কে বেশি সতর্ক হওয়া দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন