International news

নগ্ন হাঁটানোর পর গণধর্ষণ, সেই পাকিস্তানি আজ র‌্যাম্পের নায়িকা

অনেক আগের কথা। মাতব্বরদের সালিশি সভায় জনসমক্ষে তাঁর উপর ঝাপিয়ে পড়েছিল লোমশ কতগুলি চেহারা। তাদের নখের আঁচড়ে রক্তাক্ত হয়ে গিয়েছিল তাঁর সারা শরীর। একের পর এক পুরুষাঙ্গের দাপটে প্রায় নিস্তেজ হয়ে গিয়েছিল শরীরটা। তবে হার মানেননি তিনি। ৪ বছরের সেই জার্নিটা কয়েকটা শব্দে ব্যাখ্যা করা অসম্ভব। সেই অভিজ্ঞতার কিছুটা শোনা গেল তাঁর মুখ থেকেই:

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০১৬ ১২:৫৩
Share:

মুখতার মাই

অনেক আগের কথা। মাতব্বরদের সালিশি সভার নির্দেশে জনসমক্ষে তাঁর উপর ঝাপিয়ে পড়েছিল লোমশ কতগুলি চেহারা। তাদের নখের আঁচড়ে রক্তাক্ত হয়ে গিয়েছিল তাঁর সারা শরীর। একের পর এক পুরুষাঙ্গের দাপটে প্রায় নিস্তেজ হয়ে গিয়েছিল শরীরটা। তার আগে হাঁটানো হয় নগ্ন অবস্থায়। তবে হার মানেননি তিনি। একটা বারের জন্যও পিছিয়ে আসেননি। পুরুষগুলোর গায়ের জোরের কাছে হার মানলেও মনের জোরে কিন্তু তিনিই এগিয়ে। আইনি লড়াইয়ে কাঠগড়ায় টেনে গিয়ে যান তাঁর ধর্ষকদের। কারও জেল হয় তো কাউকে চরমদণ্ড দেয় পাক শীর্ষ আদালত। তার পর এক এক করে কেটে গিয়েছে ১৪টি বছর। এই কটা বছর তাঁর জীবনে আমূল পরিবর্তন এনে দিয়েছে। পাকিস্তানের সেই আদিবাসীই এখন বিশ্বের এক জনপ্রিয় মুখ। নারী নির্যাতনের প্রতিবাদের একটা ব্যাটন এখন তাঁরই হাতে ধরা। সম্প্রতি পাকিস্তানের করাচির এক ফ্যাশন শোয়েও তাঁকে র‌্যাম্পে দেখা যায়। ১৪ বছরের সেই জার্নিটা কয়েকটা শব্দে ব্যাখ্যা করা অসম্ভব। সেই অভিজ্ঞতার কিছুটা শোনা গেল তাঁর মুখ থেকেই:

Advertisement

আরও পড়ুন: টুইটে সাড়া নেই, কোথায় ত্রাতা সুষমা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন