International Women's Day

সংগ্রামের সুদীর্ঘ পথটাকে ফিরে দেখার দিন

নারী দিবস আসে, নারী দিবস যায়। প্রতি বছর ৮ মার্চ তারিখটিকে ঘিরে নানা কর্মসূচি রূপ পায়।

Advertisement

অঞ্জন বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৮ ১৬:০০
Share:

উদ্‌যাপন, নাকি না-উদ্‌যাপন— এই প্রশ্নের মুখে দাঁড়িয়ে নারী দিবসের বুনিয়াদি তাত্পর্যটা উপলব্ধি করা বিশেষ গুরুত্বপূর্ণ।

সাড়ম্বরে উদ্‌যাপন হবে নারী দিবসের? নাকি উদ্‌যাপন বর্জন হবে? এই রকম অভিনব প্রশ্নচিহ্নকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস এ বার আমাদের দোরগোড়ায়।

Advertisement

নারী দিবস আসে, নারী দিবস যায়। প্রতি বছর ৮ মার্চ তারিখটিকে ঘিরে নানা কর্মসূচি রূপ পায়। কর্মসূচি নিয়ে প্রশ্ন নেই, ৮ মার্চ তারিখে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে বিশেষ সামাজিক আয়োজনের যে ভাবনা, তার সঙ্গে কোনও বিরোধ নেই। কিন্তু নারী দিবস উত্সব বা উদ্‌যাপনের অবকাশ, নাকি অন্য কোনও ভাবে পালনীয় একটি দিন, তর্ক উঠেছে এ বার তা নিয়েই।

উদ্‌যাপন, নাকি না-উদ্‌যাপন— এই প্রশ্নের মুখে দাঁড়িয়ে নারী দিবসের বুনিয়াদি তাত্পর্যটা উপলব্ধি করা বিশেষ গুরুত্বপূর্ণ। নারীকে সমানাধিকার পাওয়ার জন্য যে সুদীর্ঘ লড়াই লড়তে হয়েছে সেই ইতিহাস ভুলে গেলে চলে না। কখনও কাজের অধিকার, কখনও সমকাজে সম পারিশ্রমিকের অধিকার, কখনও সম্পত্তির অধিকার, কখনও ভোটাধিকার— একের পর এক অধিকার নারীকে অর্জন করতে হয়েছে সংগ্রামের মধ্যে দিয়ে। ৮ মার্চ তারিখটা সংগ্রামের সেই সুদীর্ঘ ইতিহাসে একটা উল্লেখযোগ্য মাইলফলক তো বটেই। নানা সামাজিক নিগড়ের বিরুদ্ধে নারীর সংগ্রাম যে আজও চলছে, তাও অস্বীকার করা চলে না। অতএব বছরে একটা দিন সংগ্রামের যাত্রাপথটাকে স্মরণ করার আন্তর্জাতিক আয়োজনটির প্রয়োজন নেই, এমন কথা বলা যায় না।

Advertisement

আরও পড়ুন: নারী দিবস ঘিরে বিতর্ক, দুই শিবিরে ভাগ সোশ্যাল মিডিয়া

তার মানে কি বছরের এই একটা দিনই নারীর? নারীত্বের উদ্‌যাপন কি এই ৮ মার্চ তারিখ ছাড়া অন্য কোনও দিনে সম্ভব নয়? অবশ্যই সম্ভব। নারীত্বের উদ্‌যাপন প্রতি মুহূর্তে সম্ভব, রোজ সম্ভব, বছরভরই সম্ভব। প্রতিটা দিনই যেমন পুরুষের দিন, প্রতিটা দিনই তেমন নারীরও। কিন্তু বিশেষ দিনের বিশেষ তাত্পর্য তো থাকেই।

আরও পড়ুন: কোনও পুরুষ দিবস আছে কি? তা হলে নারী দিবস কেন?

১৫ অগস্ট স্বাধীনতা দিবস পালিত হয় এ দেশে। কিন্তু স্বাধীনতার উদ্‌যাপন তো প্রতি মুহূর্তে স্বতঃসিদ্ধ। নারীত্বের উদ্‌যাপনটাও ঠিক তেমনই। ১৫ অগস্ট তারিখটা যদি বছর বছর বিশেষ উপলব্ধির তারিখ হয়ে উঠতে পারে সত্তর বছর আগে স্বাধীন হওয়া একটা জাতির জন্য, তা হলে ৮ মার্চ অবশ্যই বিশেষ উপলব্ধির তারিখ এখনও সংগ্রাম চালাতে থাকা নারী সমাজের জন্য।

উদ্‌যাপন হোক বা না হোক, পালিত যে হবেই নারী দিবস, নারীর সমানাধিকারের সংগ্রামের যাত্রাপথে ফি বছর বিশেষ তাত্পর্যপূর্ণ যে হয়ে উঠবেই এই তারিখটা, সে নিয়ে কোনও সংশয়ের অবকাশ নেই।

সুদীর্ঘ সংগ্রামকে আমাদের কুর্নিশ। নারী দিবসের সুমহান উপলব্ধির প্রতি আমাদের বিশেষ অঞ্জলি ‘অর্ধেক আকাশ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন