Stampede at Stadium

প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে হুড়োহুড়ি, পদপিষ্ট হয়ে মৃত অন্তত ১৩, আহত ৮০

একটি প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান চলাকালীন দর্শকদের মধ্যে হুড়োহুড়ি হয়। তাতে পদপিষ্ট হয়ে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে বলে খবর। আহত হয়েছেন প্রায় ৮০ জন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১৭:৫৪
Share:

মাঠে হুড়োহুড়ির মুহূর্ত। ছবি: ভিডিয়ো থেকে।

প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান চলাকালীন হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৮০ জন। ঘটনাটি ঘটেছে মাদাগাস্কারের অ্যান্টানানারিভোতে। ভারত মহাসাগরের দ্বীপগুলির মধ্যে প্রতি বছর একটি প্রতিযোগিতা হয়। সেই প্রতিযোগিতার উদ্বোধনের সময় এই দুর্ঘটনা ঘটে।

Advertisement

মাদাগাস্কারের বারিয়া স্টেডিয়ামে ছিল উদ্বোধনী অনুষ্ঠান। কী কারণে হুড়োহুড়ি হয়েছে তা জানা যায়নি। স্থানীয় প্রশাসন জানিয়েছে, উদ্বোধনী অনুষ্ঠান দেখতে দর্শকাসনের থেকে বেশি দর্শক মাঠে ঢুকে পড়েছিল। ফলে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। পরিস্থিতি মোকাবিলা করতে পুলিশ কিছু দর্শককে মাঠের বাইরে বেরিয়ে যেতে বলেন। তখনই হুড়োহুড়ি শুরু হয়। তাতেই এই দুর্ঘটনা।

স্থানীয় পুলিশ জানিয়েছে, অনেক দর্শক বেআইনি ভাবে ঢুকে পড়েছিলেন। পরিস্থিতি মোকাবিলা করতে তাঁরা অনেককে বেরিয়ে যেতে বলেন। তাতে অনেকের মনে আতঙ্ক ছড়ায়। তাঁরা মনে করেন, তাঁদের আটক করা হতে পারে। সেই ভয়ে তাঁরা বেরিয়ে যাওয়ার চেষ্টা করেন। তাতেই হুড়োহুড়ি শুরু হয়। যদিও তাঁরা দ্রুত পরিস্থিতি মোকাবিলা করেছেন বলে দাবি করেছেন পুলিশকর্মীরা। নইলে পরিস্থিতি আরও খারাপ হতে পারত। আহতেরা আপাতত হাসপাতালে ভর্তি। তাঁদের মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক বলে হাসপাতাল সূত্রে খবর।

Advertisement

যদিও এই ঘটনার ফলে উদ্বোধনী অনুষ্ঠান বন্ধ হয়ে যায়নি। কিছু ক্ষণের জন্য তা স্থগিত করে দেওয়া হয়। নিহত ও আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার পরে আবার উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। ভবিষ্যতে যাতে এই ঘটনা না ঘটে তার জন্য প্রশাসনকে আরও সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন