Neeraj Chopra

মাত্র ১৯ বছর বয়সেই টপকে গেলেন অলিম্পিক্স সোনাজয়ীকে, নীরজের চিন্তার কারণ হবেন ম্যাক্স?

ভারতের হয়ে অলিম্পিক্সে সোনাজয়ী জ্যাভলিন থ্রোয়ার এখনও ৯০ মিটার পার করতে পারেননি। কিন্তু জার্মানির ১৯ বছর বয়সি ম্যাক্স সেই দূরত্ব পার করে ফেললেন জার্মানির শীতকালীন থ্রোয়িং প্রতিযোগিতায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ২২:২৪
Share:

নীরজ চোপড়া। —ফাইল চিত্র।

মাত্র ১৯ বছর বয়সে ৯০ মিটার দূরত্ব পার করলেন ১৯ বছরের জ্যাভলিন থ্রোয়ার ম্যাক্স ডেহনিং। চিন্তা বাড়ল নীরজ চোপড়ার। ভারতের হয়ে অলিম্পিক্সে সোনাজয়ী জ্যাভলিন থ্রোয়ার এখনও ৯০ মিটার পার করতে পারেননি। কিন্তু জার্মানির ১৯ বছর বয়সি ম্যাক্স সেই দূরত্ব পার করে ফেললেন জার্মানির শীতকালীন থ্রোয়িং প্রতিযোগিতায়।

Advertisement

সব থেকে কম বয়সে জ্যাভলিনে ৯০ মিটার দূরত্ব পার করার ইতিহাস গড়লেন ম্যাক্স। এই বছর এখনও পর্যন্ত কেউ ৯০ মিটার দূরে জ্যাভলিন ছুড়তে পারেননি। শনিবার পর্যন্ত ম্যাক্সের সর্বোচ্চ দূরত্ব ছিল ৭৮.০৭ মিটার। রবিবার তিনি ৯০.২০ মিটার দূরে জ্যাভলিন ছুড়লেন। পরের থ্রোটি ছিল ৮৫.৪৫ মিটার। ম্যাক্স বুঝিয়ে দিলেন যে, ৯০ মিটারের বেশি থ্রোটি হঠাৎ করে হয়ে যাওয়া কোনও ঘটনা নয়। যা নীরজদের জন্য চিন্তার কারণ।

৯০ মিটারের বেশি থ্রো করে অলিম্পিক্সে জায়গা করে নিলেন ম্যাক্স। এই বছর প্যারিস অলিম্পিক্স রয়েছে ৮৩ মিটারের বেশি দূরে থ্রো করলেই সরাসরি অলিম্পিক্সে জায়গা করে নিতে পারেন প্রতিযোগীরা। সেটাই করলেন ম্যাক্স। অর্থাৎ এই বছর প্যারিস অলিম্পিক্সে নীরজের মুখোমুখি হবেন তিনি। গত বারের সোনাজয়ীর সেরা থ্রোটি ৮৯.৯৪ মিটার। অর্থাৎ ম্যাক্সের থ্রোয়ের থেকে ০.২৬ মিটার কম। প্যারিস অলিম্পিক্সের আগে তাই জার্মানির ম্যাক্স অবশ্যই চিন্তা বৃদ্ধি করলেন ভারতের নীরজের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন