Sports News

শ্রীলঙ্কার ফলো-অন, তৃতীয় টেস্ট শেষ হতে পারে তিন দিনেই

প্রথম ইনিংসে ৪৮৭ রানেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস। দুই ওপেনার দারুণ শুরু করে দিয়ে গিয়েছিলেন। দ্বিতীয় দিন সেটা ধরে রাখলেন হার্দিক পাণ্ড্য। দুই ওপেনারের মধ্যে শিখর ধবন প্যাভেলিয়নে ফেরেন ১২৩ বলে ১১৯ রান করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৩ অগস্ট ২০১৭ ১৮:৫২
Share:

চার উইকেট নেওয়া কুলদীপ যাদবকে বিরাট কোহালির শুভেচ্ছা। ছবি: এপি।

ভারত ৪৮৭/১০

Advertisement

শ্রীলঙ্কা ১৩৫ ও ১৯/১

শ্রীলঙ্কাকে ফলো-অন করাল ভারত

Advertisement

এ ভাবে ধস নামলে তৃতীয় টেস্ট শেষ হয়ে যাবে তিন দিনেই। প্রথম ইনিংসে যে ভাবে গুটিয়ে গেল শ্রীলঙ্কার ব্যাটিং তাতে দ্বিতীয় ইনিংসে বড় রান তুলে খেলা পরের দিন পর্যন্ত টেনে নিয়ে যাওয়াটা কঠিন। যদি না কেউ বড় ইনিংস খেলে দেন।

প্রথম দুই টেস্টে প্রথম ইনিংসে যে রানের পাহাড় গড়েছিল ভারত তৃতীয় টেস্টে তেমনটা হল না। বরং দুই টেস্টে ৬০০ রানের ইনিংস খেলার পর শেষ টেস্টে ৪৮৭ রানেই শেষ হয়ে যায় ভারতের প্রথম ইনিংস। ভাবা হয়েছিল শ্রীলঙ্কা এ বার মান বাঁচানোর লড়াইয়ে নামবে। কিন্তু তেমন কিছু হল না। বরং আবারও ফলো-অনের মুখেই পড়তে হল হোম টিমকে।

আরও পড়ুন

কপিলের সঙ্গে হার্দিক পাণ্ড্যর তুলনা করলেন প্রধান নির্বাচক প্রসাদ

নিজেকেই ট্রোল করলেন বীরেন্দ্র সহবাগ!

প্রথম ইনিংসে ৪৮৭ রানেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস। দুই ওপেনার দারুণ শুরু করে দিয়ে গিয়েছিলেন। দ্বিতীয় দিন সেটা ধরে রাখলেন হার্দিক পাণ্ড্য। দুই ওপেনারের মধ্যে শিখর ধবন প্যাভেলিয়নে ফেরেন ১২৩ বলে ১১৯ রান করে। যে খানে ছিল ১৭টি বাউন্ডারি। আর এক ওপেনার লোকেশ রাহুলের অল্পের জন্য হাতছাড়া হয় সেঞ্চুরি। ৮৫ রানে আউট হন তিনি। দু’জনকেই ফেরান পুষ্পাকুমারা। এর পর ভারতীয় দলের ব্যাটিংয়ের হাল ধরেন অধিনায়ক বিরাট কোহালি। তাঁর ব্যাট থেকে আসে ৪২ রান। ৩১ রানের ইনিংস খেলেন রবিচন্দ্রন অশ্বিন। এর পরও বাকি ছিল চমক। আট নম্বরে নেমে দুরন্ত এক শতরান করে গেলেন হার্দিক। ১০৮ রানের ইনিংস খেললেন। শ্রীলঙ্কার হয়ে ৫টি উইকেট নেনসান্দাকান। তিনটি উইকেট পুষ্পাকুমারার। জোড়া উইকেট নেন ফার্নান্দো।

দিনের শেষে ভারতীয় শিবিরে উচ্ছ্বাস। ছবি: এপি।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ১৩৫ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস। শ্রীলঙ্কার হয়ে ব্যাক্তিগত রানচান্দিমালের ৪৮। আর কেউই বড় রান করতে পারেননি। ভারতীয় বোলিংয়ের সামনে মুখ থুবরে পড়ে শ্রীলঙ্কার ব্যাটিং। ভারতের হয়ে বল হাতে প্রায় সবাই সফল। ৪টি উইকেট নেন কুলদীপ যাদব। দু’টি করে উইকেট মহম্মদ শামি ও রবিচন্দ্রন অশ্বিনের। একটি উইকেট নেন সেঞ্চুরি করা হার্দিক পাণ্ড্যও। দ্বিতীয় দিনই ফলো-অন্ক মুখে পড়তে হল শ্রীলঙ্কাকে। যা অবস্থা এই ম্যাচ না শেষ হয়ে যায় তিন দিনে। প্রথম দুটো টেস্ট শেষ হয়েছিল চার দিনে। ফলো-অন করে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কা ১৯/১। ক্রিজে রয়েছেন করুনারত্নে ও পুষ্পাকুমারা। দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে একমাত্র উইকেটটি নিলেন উমেশ যাদব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন