Ian Chappell

নেতৃত্ব দেওয়ার জন্মগত প্রতিভা রয়েছে রাহানের, রায় চ্যাপেলের

তিনি মনে করেন, রাহানের জন্মই হয়েছে নেতৃত্ব দেওয়ার জন্য। যতটাই তিনি শান্ত, ঠিক ততটাই সাহসী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২১ ০৫:২১
Share:

—ফাইল চিত্র

অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩৬ রানে অলআউট হওয়ার বদলা যে এ ভাবে নেওয়া যায়, তা অনেকেই ভাবতে পারেননি। গোলাপি বলের টেস্টে আট উইকেটে হারের পরের ম্যাচেই বিরাট কোহালি ও মহম্মদ শামি-হীন ভারত মেলবোর্নে ঘুরে দাঁড়ায় আট উইকেটে জিতে। অজিঙ্ক রাহানের নেতৃত্বে ভারতের এমন প্রত্যাবর্তন ‌আশা করেননি অনেকেই। কিন্তু রাহানের নেতৃত্বে ভারতের এই জবাব দেওয়ার ছবিতে একেবারেই বিস্মিত নন প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক ইয়ান চ্যাপেল।

Advertisement

তিনি মনে করেন, রাহানের জন্মই হয়েছে নেতৃত্ব দেওয়ার জন্য। যতটাই তিনি শান্ত, ঠিক ততটাই সাহসী। এক ক্রিকেট ওয়েবসাইটের কলামে তিনি লিখেছেন, "মেলবোর্নে রাহানে যে ভারতকে সাবলীল ভাবে নেতৃত্ব দেবে সেটা জানাই ছিল। ২০১৭-এ ধর্মশালায় যারা ওকে নেতৃত্ব দিতে দেখেছে, তারা একটু হলেও বুঝতে পেরেছে যে, এই ছেলেটির জন্মই হয়েছে নেতৃত্ব দেওয়ার জন্য।"

সে ম্যাচে অস্ট্রেলিয়াকে আট উইকেটে হারিয়ে সিরিজ ২-১ করে ভারত। চতুর্থ ইনিংসে রান তাড়া করতে গিয়ে ৩৮ রানে অপরাজিত থাকেন রাহানে। প্রথম ইনিংসে করেন ৪৬। কিন্তু ব্যাটিংয়ে রাহানে যদিও চ্যাপেলের মন জয় করেননি। তিনি মুগ্ধ রাহানের নেতৃত্বে। তিনি আরও লিখেছেন, "রাহানে যে কত বড় নেতা তা বুঝতে পারি ধর্মশালায়। সে ম্যাচে ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ প্রায় একশো রানের উপরে জুটি গড়ে ফেলেছিল। তাদের জুটি ভাঙার জন্য রাহানে নিয়ে আসে চায়নাম্যান বোলার কুলদীপ যাদবকে। সেই ম্যাচেই অভিষেক হয় কুলদীপের। রাহানের সেই বোলিং পরিবর্তন নজর কাড়ে প্রত্যেকের।"

Advertisement

কুলদীপই সেই জুটি ভাঙেন ওয়ার্নারকে ফিরিয়ে। তাঁর বল ডিফেন্ড করতে গিয়ে স্লিপে দাঁড়িয়ে থাকা রাহানের হাতেই ক্যাচ দিয়ে ফিরে যান ওয়ার্নার। চ্যাপেল তাই বলেন, "ওর নেতৃত্বের গুণ এখানেই সীমিত নয়। সাহসী ও চতুর হওয়ার পাশাপাশি রাহানের মাথা খুব ঠান্ডা। সব চেয়ে কঠিন পরিস্থিতিতেও মেজাজ দেখিনি।"

দলের প্রত্যেক সদস্যের থেকে সম্মান কুড়িয়ে নিতে পেরেছেন রাহানে। চ্যাপেলের ব্যাখ্যা, "দলের প্রত্যেক সদস্যের থেকে সম্মান কুড়িয়ে নেওয়া সহজ নয়। রাহানেকে কিন্তু প্রত্যেকে সম্মান করে। সেই সম্মানের প্রতিদান ও দেয় কঠিন সময়ে রান করে।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন