বক্সিংয়ে সফল বেলদার ছেলে

বেঙ্গল অলিম্পিক অ্যাসোসিয়েশনের আয়োজনে ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে রাজ্য গেমস। সেখানে পশ্চিম মেদিনীপুরের সালুয়া বক্সিং অ্যাকাডেমির চারজন যোগ দিয়েছিলেন। তার মধ্যে আকাশ তিনটি ধাপ পেরিয়ে ফাইনালে ওঠেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:৫৭
Share:

প্রতীকী ছবি।

ষষ্ঠ রাজ্য গেমসের বক্সিংয়ে সফল হল পশ্চিম মেদিনীপুরের বেলদার আকাশ হাজরা। ৮১ কেজি বিভাগে রুপো পেয়েছেন বেলদা কলেজের দ্বিতীয় বর্ষের ওই ছাত্র।

Advertisement

বেঙ্গল অলিম্পিক অ্যাসোসিয়েশনের আয়োজনে ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে রাজ্য গেমস। সেখানে পশ্চিম মেদিনীপুরের সালুয়া বক্সিং অ্যাকাডেমির চারজন যোগ দিয়েছিলেন। তার মধ্যে আকাশ তিনটি ধাপ পেরিয়ে ফাইনালে ওঠেন। তবে ফাইনাল রাউন্ডে বাঁকুড়ার করণ ছেত্রীর সঙ্গে লড়াই করেও হেরে যান তিনি। নিজের ফল নিয়ে আকাশ বলেন, ‘‘আমি আরও ভাল ফল করতে চাই।’’

আকাশের সাফল্যের পিছনে রয়েছে তাঁর কঠোর পরিশ্রম। আকাশের পরিবার সূত্রে জানা গিয়েছে, তিনি ছোট থেকেই খুব মোটা ছিলেন। ওজন কমানোর জন্যই শরীরচর্চা শুরু করেন। বছর দুয়েক আগে বেলদায় মার্শাল আর্ট প্রশিক্ষক শিবু ভৌমিকের কাছে ক্যারাটে শিখতে শুরু করেন। তার পরে যোগ দেন সালুয়ার বক্সিং অ্যাকাডেমিতে। ওই অ্যাকাডেমির প্রশিক্ষক ইএফআরে কর্মরত বসন্ত রাই জানান, নিয়মিত প্রশিক্ষণ নিলে আকাশ আরও অনেক দূর এগোতে পারবেন। একই সঙ্গে মেদিনীপুরে বক্সিং নিয়ে সেভাবে চর্চা না হওয়ায় হতাশা প্রকাশ করেন তিনি। তাঁর আক্ষেপ, ‘‘আমি ১৯৯২ সাল থেকে নিখরচায় বক্সিং প্রশিক্ষণ দিয়ে আসছি। কিন্তু অনেকবার জেলা পর্যায়ে বক্সিং প্রতিযোগিতা করার চেষ্টা করেও সেভাবে কাউকে পাশে পাইনি। অথচ মেদিনীপুরে বক্সিং প্রতিভার অভাব নেই।’’

Advertisement

এ বার রাজ্য গেমস হচ্ছে শিলিগুড়ি ও জলপাইগুড়িতে। সেখানে আকাশ ছাড়াও পশ্চিম মেদিনীপুর থেকে বক্সিং বিভাগে যোগ দিয়েছিলেন মণীশ ছেত্রী, বিশ্বজিৎ দত্ত ও বিশাল মাহাতো। বিশ্বজিৎ ৬৪ কেজি বিভাগে কোয়ার্টার ফাইনালে হেরে যান। মণীশ ৬০ কেজি বিভাগে প্রি-কোয়ার্টারে হারেন। বিশাল ৫৪ কেজি বিভাগে প্রথম রাউন্ডেই হেরে বিদায় নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন