সচিনের রেকর্ড ভেঙে সিরিজ জেতালেন কুক

২০ রানের জন্য রেকর্ডটা হতে হতেও আটকে গিয়েছিল প্রথম ইনিংসে। শুক্রবার ১৫ রানে তিনি আউট হয়ে গিয়েছিলেন। সোমবার সুযোগটা আর হাতছাড়া হতে দেননি তিনি— আ্যালিস্টার কুক। টেস্ট ক্রিকেটে কনিষ্ঠতম দশ হাজার রানের রেকর্ড গড়ে ফেললেন এ দিন ইংরেজ ক্যাপ্টেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ৩১ মে ২০১৬ ০৩:৫৪
Share:

দশ হাজারে পৌঁছে কুক। ছবি: রয়টার্স

২০ রানের জন্য রেকর্ডটা হতে হতেও আটকে গিয়েছিল প্রথম ইনিংসে। শুক্রবার ১৫ রানে তিনি আউট হয়ে গিয়েছিলেন। সোমবার সুযোগটা আর হাতছাড়া হতে দেননি তিনি— আ্যালিস্টার কুক। টেস্ট ক্রিকেটে কনিষ্ঠতম দশ হাজার রানের রেকর্ড গড়ে ফেললেন এ দিন ইংরেজ ক্যাপ্টেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন। ভেঙে দিলেন সচিন তেন্ডুলকরের ১১ বছরের রেকর্ড। সঙ্গে ৪৭ রানের অপরাজিত ইনিংসে সিরিজ জয়ী করলেন দলকে।

Advertisement

সচিন রেকর্ডটা গড়েছিলেন ২০০৫ সালে। ৩১ বছর দশ মাস ২০ দিন বয়সে। কুক সেটা ভেঙে দিলেন ৩১ বছর পাঁচ মাসে। ইংরেজ ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ টেস্ট রানের রেকর্ড আগেই করে ফেলেছিলেন কুক। গত বছর গ্রাহাম গুচকে (৮৯০০) টপকে গিয়ে। তার ঠিক এক বছরের মাথায় গড়ে ফেললেন আরও একটা নজির। এ দিন লাঞ্চের পর ব্যাট করতে নেমে নুয়ান প্রদীপকে মিড উইকেটে বাউন্ডারি মেরে পৌঁছে যান ১০ হাজারের মাইলফলকে। তার কিছুক্ষণ পরই দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার ৭৯ রানের টার্গেটে অনায়াসে পৌঁছে দেন ইংল্যান্ডকে। ৯ উইকেটে দ্বিতীয় টেস্ট ও সিরিজ জেতান ২-০ ফলে।

টেস্ট ক্রিকেটে কুকের আগে দশ হাজারি ক্লাবে নাম লিখিয়েছেন মাত্র এগারো জন। সচিন ও ইংরেজ ক্যাপ্টেন ছাড়া টেস্টে দশ হাজারি ক্লাবে আছেন রিকি পন্টিং, জাক কালিস, রাহুল দ্রাবিড়, কুমার সঙ্গকারা, ব্রায়ান লারা, শিবনারায়ণ চন্দ্রপল, মাহেলা জয়বর্ধনে, অ্যালান বর্ডার, স্টিভ ওয় ও সুনীল গাওস্কর। কুকের পর যে ক্লাবে আসার দৌড়ে আছেন পাকিস্তানের ইউনিস খান (৯১১৬ রান)।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন