মেসিকে পরে নামিয়ে হার বার্সার

‘এন’ ছিলেন শুরু থেকেই। ম্যাচ ঘণ্টাখানেক পেরোনোর পর রিজার্ভ বেঞ্চ থেকে তাঁর সঙ্গে জুড়লেন ‘এম’ আর ‘এস’-ও। কিন্তু তিন লাতিন ব্রহ্মাস্ত্র ‘এমএসএনে’ মুখরক্ষা হল না বার্সেলোনার। ঘরের মাঠ ন্যু কাম্পে এ বারের লা লিগায় প্রথম হার এড়াতে পারলেন না মেসি-নেইমার-সুয়ারেজ। লা লিগায় এ বারই ওঠা আলাভেজের কাছে ১-২ হারতে হল বার্সাকে।

Advertisement

সংবাদ সংস্থা

বার্সেলোনা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৬ ০৩:৫৯
Share:

বিরক্তি এবং হতাশার দুই মুখ। ছবি: রয়টার্স

‘এন’ ছিলেন শুরু থেকেই। ম্যাচ ঘণ্টাখানেক পেরোনোর পর রিজার্ভ বেঞ্চ থেকে তাঁর সঙ্গে জুড়লেন ‘এম’ আর ‘এস’-ও।

Advertisement

কিন্তু তিন লাতিন ব্রহ্মাস্ত্র ‘এমএসএনে’ মুখরক্ষা হল না বার্সেলোনার। ঘরের মাঠ ন্যু কাম্পে এ বারের লা লিগায় প্রথম হার এড়াতে পারলেন না মেসি-নেইমার-সুয়ারেজ।

লা লিগায় এ বারই ওঠা আলাভেজের কাছে ১-২ হারতে হল বার্সাকে। গোটা ম্যাচে হতশ্রী পারফরম্যান্স মেসির দেশোয়ালি মাসচেরানোর নেতৃত্বাধীন বার্সা রক্ষণের।

Advertisement

স্বভাবতই হতাশ কোচ লুইস এনরিকে অবশ্য হারের পুরো দায় নিজের কাঁধে নিয়ে বলেছেন, ‘‘ওরা তিনটে শটে দু’টো গোল করে চলে গেল। আমরা অ্যাটাকিং থার্ডে যেমন খেই হারালাম, তেমনই বছর কয়েক আগের দুর্ভেদ্য বার্সেলোনা ডিফেন্সেও অসংখ্য ফাঁকফোকর এখন!’’ ম্যাচের পরে ইনিয়েস্তাও স্বীকার করে নেন, ‘‘খেলার গতির সঙ্গে তাল মেলাতে পারিনি আমরা। ভুল তো হয়েছেই। এ বার তা শুধরে নিতে হবে।’’

মেসির কুঁচকিতে চোট থাকলেও সুয়ারেজকেও প্রথম দলে না রাখায় ইতিমধ্যেই স্প্যানিশ মিডিয়া খড়গহস্ত এনরিকের উপর। যে প্রসঙ্গে বার্সা কোচ বলেছেন, ‘‘সমস্ত সমালোচনা মাথা পেতে নিচ্ছি। পরিস্থিতির জন্য বেশ কিছু পরিবর্তন আনতে হয়েছিল টিমে। পারফরম্যান্স খারাপ হওয়ার সব দায় আমার।’’

আলাভেজের আগে অ্যাথলেটিক বিলবাওয়ের বিরুদ্ধে ১-০ জিতেছিল বার্সা। সেই টিমের সাত জনকে বদলে গত রাতে মাঠে নেমেছিলেন নেইমাররা। মেসি সুয়ারেজের সঙ্গে বেঞ্চে ছিলেন ইনিয়েস্তাও। বার্সার অভিজ্ঞ ফুটবলারদের অনুপস্থিতির সুযোগ নিয়ে আলাভেজ কোচ মরিসিও পেয়েগ্রিনো ডিফেন্সে পাঁচজন রেখে, ডিফেন্স আর মিডল থার্ডে ট্র্যাফিক জ্যাম করে দিয়েছিলেন। আর সেখান থেকেই ছন্দ হারানো শুরু মেগা কাতালান ক্লাবের। পাল্টা কাউন্টার অ্যাটাকে প্রথমার্ধের শেষ দিকে আলাভেজের ডেভারসনের গোল। বিরতির পর ডিফেন্স থেকে উঠে নেইমারের কর্নার থেকে ম্যাথিউ গোল করে বার্সাকে সমতায় ফিরিয়েছিলেন। কিন্তু তার পর সহজ সুযোগ নষ্ট করায় ব্যবধান বাড়াতে পারেনি বার্সা। এর পরেই মেসি-ইনিয়েস্তাকে নামিয়ে বিপক্ষকে পাল্টা চাপ দিতে গিয়েছিলেন এনরিকে। কিন্তু তখনই নাটকীয় ভাবে ফের মাসচেরানোদের ভুলে ২-১ করেন আলাভেজের ইবাই গোমেজ। ওই গোল খাওয়ার পরে সুয়ারেজকেও নামিয়ে ম্যাচের রাশ নিজেদের হাতে নেওয়ার চেষ্টা করেছিলেন বার্সা কোচ। কিন্তু শেষের দিকে আলাভেজের আল্ট্রা ডিফেন্সিভ ফুটবল গোলের দরজা খুলতে দেয়নি মেসিদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন