আর্সেনের পাশে ফার্গি

ইপিএল খেতাবের তো অনেক দিনই হল দেখা মেলেনি। এ বার প্রথম চার দলের মধ্যেও থাকা হল না আর্সেন ওয়েঙ্গারের। কুড়ি বছরের মধ্যে এই প্রথম তিনি চ্যাম্পিয়ন্স লিগের বাইরে। সামনের বার ইউরোপ সেরার লড়াইয়ের দৌড়েই থাকছে না আর্সেনাল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ মে ২০১৭ ০৫:২৮
Share:

করমর্দন: ফার্গুসনের সঙ্গে সৌজন্য বিনিময় ওয়েঙ্গারের।

ইপিএল খেতাবের তো অনেক দিনই হল দেখা মেলেনি। এ বার প্রথম চার দলের মধ্যেও থাকা হল না আর্সেন ওয়েঙ্গারের। কুড়ি বছরের মধ্যে এই প্রথম তিনি চ্যাম্পিয়ন্স লিগের বাইরে। সামনের বার ইউরোপ সেরার লড়াইয়ের দৌড়েই থাকছে না আর্সেনাল।

Advertisement

ভক্তরা জোরাল দাবি তুলেছেন ওয়েঙ্গারের অপসারনের। সেই দাবি রবিবার আরও জোরাল হল সন্দেহ নেই। এভার্টনের বিরুদ্ধে ২-১ জিতলেও আর্সেনালকে অপেক্ষা করতে হচ্ছিল, লিভারপুল ও ম্যাঞ্চেস্টার সিটি ম্যাচের ফলের দিকে। য়ুর্গেন ক্লপ এবং পেপ গুয়ার্দিওলার দল জিতে যাওয়ায় ওয়েঙ্গারের যন্ত্রণা বাড়ছে।

ইপিএলে সবচেয়ে বড় প্রশ্ন এখন— ওয়েঙ্গারের চাকরি থাকছে কি থাকছে না? কিন্তু কঠিন সময়ে অপ্রত্যাশিত ভাবেই ওয়েঙ্গার পাশে পেয়ে গেলেন তাঁর এক পুরনো ‘শত্রু’-কে। তাঁর নাম আলেক্স ফার্গুসন। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড কিংবদন্তি কোচ সতর্ক করে দিয়েছেন আর্সেনালকে। বলে দিয়েছেন, ওয়েঙ্গারকে নিয়ে ভেবেচিন্তে যেন সিদ্ধান্ত নেয় আর্সেনাল। ইপিএলে ফয়সালার দিনে স্কাই স্পোর্টস-কে দেওয়া সাক্ষাৎকারে ফার্গুসন বলেছেন, ‘‘এই মুহূর্তে যা পরিস্থিতি, জানি না ওরা আর্সেনের ভাল কাজকে মনে রাখবে কি না।’’

Advertisement

তার পরেই আগ্রাসী ভঙ্গিতে ফার্গুসন বলেছেন, ‘‘আর্সেনের সবচেয়ে যে জিনিসটা আমার ভাল লেগেছে, তা হচ্ছে, চারদিক থেকে এত সমালোচনার তির ধেয়ে এসেছে। তার পরেও কিন্তু ও নুইয়ে পড়েনি চাপে। ওর মতামতে অনড় থেকে লড়াই করে গিয়েছে।’’ ওয়েঙ্গারের হয়ে সওয়াল করে তিনি আরও বলেছেন, ‘‘দীর্ঘমেয়াদি দৃষ্টিভঙ্গিতে বাবার লোক কি উধাও হয়ে গিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে? আমি আশা করব সেটা হয়নি। গুণগত মানের দিকে তাকানো দরকার এবং সেটা দেখলে আমি নিশ্চিত নই যে, আর্সেনের মতো কোচ সহজে আর্সেনাল পাবে কি না।’’ নিজের সঙ্গে তুলনা করে এর পর ফার্গুসন বলেন, ‘‘ওকে সরিয়ে দাও বলাটা খুব সহজ। কিন্তু প্রশ্নটা হচ্ছে কাকে আনা হবে ওর জায়গায়? কুড়ি বছর ধরে যে লোকটা ক্লাবের সেবা করে গিয়েছে, তার যোগ্য পরিবর্ত কে? আর্সেনালে আর্সেন, নটিংহ্যাম ফরেস্টে ব্রায়ান ক্লফ বা ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে আমি। স্থায়িত্ব এনেছি ক্লাবে। কোথাও কি কোনও প্রমাণ আছে যে, বরখাস্ত করলেই সাফল্য পাওয়া যায়?’’

ক্লাব সূত্রে যা ইঙ্গিত, আর্সেনের প্রতি আগের মতো আস্থা আর রাখতে পারছেন না কর্তারা। তাঁকে রাখা হলেও ক্ষমতা ছাঁটা হতে পারে। ক্লাবের বোর্ডে থাকা ছ’জনের মধ্যে অন্তত দু’জন তাঁর বিরুদ্ধে। আর্সেনকে এঁরা বলতে পারেন, এ বার পরিবর্তন গ্রহণ করা দরকার। শোনা যাচ্ছে, ওয়েঙ্গারকে আরও দু’বছরের জন্য শেষ বারের জন্য রাখা হতে পারে। কিন্তু তাঁর উত্তরসূরি খোঁজাও শুরু হয়ে গিয়েছে। এদিকে শেষ ম্যাচে ম্যান ইউ ২-০ জিতল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন