মুস্তাফিজুর নেই, আজ পাক ম্যাচে সব আলো তামিমের উপর

সবুজ পিচের সুবাদে চলমান এশিয়া কাপে স্পটলাইটে পেস বোলিং। বাংলাদেশ, পাকিস্তান— দু’দলেরই প্রধান শক্তি পেস আক্রমন। প্রতিপক্ষ ঘায়েলে বাংলাদেশের প্রধান অস্ত্র যেখানে কাটার মাস্টার মুস্তাফিজুর, সেখানে পাকিস্তানের ট্রাম্প কার্ড আমির।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ০২ মার্চ ২০১৬ ১৩:৪২
Share:

সবুজ পিচের সুবাদে চলমান এশিয়া কাপে স্পটলাইটে পেস বোলিং। বাংলাদেশ, পাকিস্তান— দু’দলেরই প্রধান শক্তি পেস আক্রমন। প্রতিপক্ষ ঘায়েলে বাংলাদেশের প্রধান অস্ত্র যেখানে কাটার মাস্টার মুস্তাফিজুর, সেখানে পাকিস্তানের ট্রাম্প কার্ড আমির। আসর জমিয়ে তোলা দুই বাঁ হাতি পেস বোলার মুস্তাফিজ,আমিরের উপভোগ্য লড়াই দেখার অপেক্ষায় ছিল ক্রিকেট বিশ্ব। কিন্তু তা হচ্ছে না। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে পেশির চোট এশিয়া কাপ থেকে ছিটকে দিয়েছে মুস্তাফিজুরকে। বাংলাদেশের অন্যতম সেরা অস্ত্রের এশিয়া কাপ শেষ হয়ে যাওয়ায় সমস্ত আলো এখন ব্যাংকক থেকে উড়িয়ে আনা তামিমের উপর!

Advertisement

মুস্তাফিজুরের পরিবর্তে তামিমকে এশিয়া কাপে বাংলাদেশ দলে অন্তর্ভুক্ত করার আবেদন গত সোমবার দুপুরে করেছিল টিম ম্যানেজমেন্ট। সোমবার রাতে তা অনুমোদন করে টেকনিক্যাল কমিটি। সেই নতুন অস্ত্র নিয়েই পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ জয়ের ছক কষছে বাংলাদেশ। পর পর দু’টি টি২০ সিরিজে ভাল পারফর্ম করেছেন বাঁহাতি ব্যাটসম্যান তামিম। বাংলাদেশ প্রিমিয়ার লিগ ‘থ্রি’ তে ৯ ম্যাচে ২৯৮ রান ( গড় ৩৭.২৫), করার পর পাকিস্তান সুপার লিগের ৬ ম্যাচে ২৬৭ ( ৬৬.৭৫) করেছেন তিনি। টুয়েন্টি-২০ ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে বেশি রান সংগ্রাহককে বাইরে রেখেই এশিয়া কাপের দল ঘোষণা করতে হয়েছিল বিসিবিকে। আগাম পিতৃত্বকালীন ছুটির আবেদন মঞ্জুর করায় এশিয়া কাপে খেলা থেকে তামিমকে বিরত রাখা ছাড়া উপায়ও ছিল না বিসিবি’র। সেই তামিমই কি না সন্তান জন্মানোর ২৪ ঘণ্টা কাটার আগেই নবজাতককে রেখে উড়ে আসতে হয়েছে ঢাকায়। গত সোমবার বিমানবন্দর থেকে সরাসরি শের-ই-বাংলা স্টেডিয়ামে এসে কোচ হাতুরুসিংহের সঙ্গে দেখা করে অনুশীলনে নেমে পড়েছেন এই বাঁ হাতি ওপেনার। মঙ্গলবার অনুশীলনে সবার মধ্যমণি এই বাঁ হাতি। বাবা হওয়ায় সতির্থদের অভিনন্দন পর্ব অনেক বেশি চাঙ্গা রেখেছে তামিমকে। তবে ২ দিনের ছেলেকে ব্যাংককে রেখে তাঁকে ঢাকায় ফিরিয়ে আনার একমাত্র কারন কিন্তু মুস্তাফিজুরের ইনজুরি নয়, মঞ্জুর হওয়া ছুটি কাটিয়ে ১ মার্চে ঢাকায় ফেরার শর্তটা আগেই দিয়েছিল বিসিবি। চোট পেয়ে এশিয়া কাপের দল থেকে মুস্তাফিজুরের ছিটকে পড়ায় ছুটি শেষ হওয়ার এক দিন আগে ঢাকায় ফিরে আসতে হয়েছে তাঁকে। এ তথ্যই দিয়েছেন টিম ম্যানেজার খালেদ মেহমুদ সুজন। তাঁর মতে, “টুয়েন্টি-২০ বিশ্বকাপের আগে তো ধর্মশালায় অনুশীলন ম্যাচ খেলা হচ্ছে না আমাদের। তাই তামিমকে এশিয়া কাপে অন্তত একটি ম্যাচে খেলানোর সুযোগ হাতছাড়া করতে চাইছি না। ওকে এমনিতেই আসতে হত। দলের সঙ্গে অনুশীলন করতেএ হত। ছুটি নিয়ে ব্যাংককে যাওয়ার আগে বলা হয়েছিল সম্ভব হলে সন্তান জন্মানোর পরপরই যেন চলে আসে।”

এশিয়া কাপে বাংলাদেশের সবচেয়ে সফল ব্যাটসম্যান তামিম। ২০১২ সালে অনুষ্ঠিত এশিয়া কাপে ৪ ম্যাচের সব ক’টিতে অর্ধশতরান করেছিলেন তিনি। পাকিস্তানের বিপক্ষে ১৬টি ওয়ানডে ম্যাচে তার রেকর্ডটাও ঈর্ষনীয়। ৪ হাফ সেঞ্চুরি, এক সেঞ্চুরি। এই প্রতিপক্ষের বিপক্ষে সর্বশেষ ৫ ইনিংসের একটিতেও ৫০-এর কম রান করেননি তিনি। সর্বশেষ তিন ম্যাচের ওয়ানডে সিরিজটা তো ছিল তামীমেরই সিরিজ। ১৩২, ১১৬* এর পর ৬৪ ! টেস্টে ক্যারিয়ারের একমাত্র ডাবল সেঞ্চুরিটাও (২০৬) পাকিস্তানের বিপক্ষে। ৯ মাস আগে তামিমের এমন পারফরমেন্সেই পাকিস্তানকে ওয়ানডে সিরিজে হোয়াইট ওয়াশের লজ্জা দিতে পেরেছে বাংলাদেশ দল। ওপেনিংয়ে সৌম্য’র সঙ্গে বোঝাপড়াটাও দারুন তাঁর। বিপিএল ‘থ্রি’তে চট্টগ্রাম ভাইকিংসে তামীমের অধিনায়কত্বে খেলেছেন আমের। নেটে আমেরের শত শত বল মোকাবিলা করেছেন তিনি। ওই আসরেই পাকিস্তানী পেসারের সব গোপন অস্ত্র জেনে গেছেন তিনি। পিএসএলে করাচি কিংসের হয়ে আমেরের বল মোকাবিলা করেছেন তিনি। ফর্মে থাকা ওপেনার তামিমকে পেয়ে তাই পাকিস্তানের বিপক্ষে যুদ্ধ জয়ের ছঁক কষছেন হাতুরুসিংহে। বললেন, “ওপেনিং নিয়ে এখন আর কোনও দুর্ভাবনা নেই। তামিম সরাসরি ওপেনিংয়ে নামবে। গত বছরে আন্তর্জাতিক ক্রিকেটে হাজার রান করেছে, উপরের দিকে ও-ই আমাদের সেরা ব্যাটসম্যান। এ ধরনের ক্রিকেটার সব সময়ই উপকারে আসবে।”

Advertisement

তামিমকে পেয়ে স্বস্তির নিশ্বাস ফেলছেন মাশরাফিও। অধিনায়কের মতে, “তামিমের না থাকা সব সময় আমাদের জন্য কিছুটা অস্বস্তিকর ব্যাপার। সব ফরম্যাটে সে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। তামিম অনেক দিন ধরে খেলছে, সে অনেক অভিজ্ঞ।”

আরও পড়ুন:
ভিলেন পেশির চোট, এশিয়া কাপে আর নেই মুস্তাফিজুর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন