বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব

রাশিয়া-ভাগ্য ঠিক হবে শেষ ম্যাচে

দক্ষিণ আমেরিকার গ্রুপ থেকে বিশ্বকাপের যোগ্যতা অর্জনের নিষ্পত্তি প্রায় শেষ। আর একটিই ম্যাচ বাকি রয়েছে। ১৯৭০-এর পর এই প্রথম বিশ্বকাপে না খেলার মতো পরিস্থিতি তৈরি হয়েছে আর্জেন্তিনার সামনে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৭ ০৪:০৬
Share:

ছবি: এএফপি।

আর্জেন্তিনা ০ পেরু ০

Advertisement

লিওনেল মেসিকে ছাড়াই কি পরের বিশ্বকাপের আসর বসতে পারে রাশিয়ায়? ফুটবল দুনিয়ার অসংখ্য মেসি-ভক্তকে কি সহ্য করতে হবে সেই যন্ত্রণা? এখনও পুরোপুরি ছিটকে না গেলেও বিশ্বকাপে যোগ্যতা অর্জন নিয়ে উদ্বেগ কিন্তু তাড়া করছেই আর্জেন্তিনাকে। কার্যত মেসিদের হাতে এখন একটিই ম্যাচ থাকছে। হয় মারো, নয় মরো পরিস্থিতি তাঁদের সামনে। কীভাবে এমন আশঙ্কা তৈরি হল, সামনের রাস্তাই বা কতটা কঠিন? খুঁজে দেখা হল সেটাই—

বর্তমান পরিস্থিতি: দক্ষিণ আমেরিকার গ্রুপ থেকে বিশ্বকাপের যোগ্যতা অর্জনের নিষ্পত্তি প্রায় শেষ। আর একটিই ম্যাচ বাকি রয়েছে। ১৯৭০-এর পর এই প্রথম বিশ্বকাপে না খেলার মতো পরিস্থিতি তৈরি হয়েছে আর্জেন্তিনার সামনে। বৃহস্পতিবার পেরুর সঙ্গে ০-০ ড্রয়ের পরে আশঙ্কা আরও বেড়ে গিয়েছে। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে শেষ দশটি ম্যাচের মাত্র দু’টিতে জিততে পেরেছে আর্জেন্তিনা। এই মুহূর্তে কনমেবল গ্রুপে তারা ষষ্ঠ স্থানে। নিয়ম হচ্ছে, গ্রুপের সেরা চারটি দল সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। পঞ্চম দলটি প্লে-অফ খেলে আসার সুযোগ পাবে। মেসিদের রাশিয়া যাওয়ার টিকিট নিশ্চিত করতে গেলে তাই অন্তত প্রথম পাঁচ দলের মধ্যে আসতেই হবে।

Advertisement

সেরা গোলদাতার দলের গোল নেই: আর্জেন্তিনার সব চেয়ে বড় সমস্যা এখন গোলের খরা। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে তারা এমনকী, প্যারাগুয়ের চেয়েও কম গোল করেছে। প্যারাগুয়ে ১৭টি ম্যাচে করেছে ১৯ গোল। আর্জেন্তিনা সম সংখ্যক ম্যাচে করেছে ১৬ গোল। কে বলবে এই দলের মধ্যমণির নাম লিওনেল মেসি! কী করতে হবে: এই মুহূর্তে আর্জেন্তিনা রয়েছে গ্রুপে ষষ্ঠ স্থানে। প্রথম চারটি দল সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। সেটা করতে গেলে শেষ ম্যাচে ইকুয়েডরকে হারাতেই হবে। চতুর্থ স্থানে থাকা পেরু খেলবে পঞ্চম স্থানে থাকা কলম্বিয়ার বিরুদ্ধে। যদি কোনও দল জেতে, তারা প্রথম চার দলের মধ্যে এসে যাবে। পেরু এবং কলম্বিয়ার মধ্যে যারা হারবে, তারা মেসিদের চেয়ে খুব সম্ভবত পিছিয়ে থাকবে যদি মেসিরা ইকুয়েডরকে হারিয়ে দিতে পারেন। পঞ্চম হিসেবে শেষ করলে প্লে-অফে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলার সুযোগ পাবে আর্জেন্তিনা। তাদের হারাতে পারলেই রাশিয়ার যাওয়ার ভিসা নিশ্চিত। নিউজিল্যান্ডকে হারানো খুব বেশি সমস্যার হবে না মেসিদের কাছে। কনফেডারেশন্‌স কাপে একটি পয়েন্টও পায়নি নিউজিল্যান্ড। মেক্সিকো গত বিশ্বকাপে বাছাই পর্বে প্লে-অফের ম্যাচে তাদের ৯-৩ গোলে হারিয়েছিল।

ড্র করলেও যেতে পারে: আর্জেন্তিনা যদি ইকুয়েডরের সঙ্গে ড্র করে তাহলেও বিশ্বকাপে যেতে পারে। তবে সেক্ষেত্রে অনেক যদি, কিন্তুর উপর তাদের ভাগ্য দাঁড়িয়ে থাকবে। মেসিরা ড্র করেও রাশিয়ার উড়ানে উঠতে পারবেন যদি কলম্বিয়া হারিয়ে দেয় পেরুকে এবং প্যারাগুয়েকেও হারতে হবে ভেনেজুয়েলার কাছে। আর্জেন্তিনা ড্র করেও প্লে-অফে যেতে পারে আর এক ভাবে। যদি চিলে একের বেশি গোলে হারে ব্রাজিলের কাছে, প্যারাগুয়ে জিততে না পারে এবং কলম্বিয়া-পেরু ম্যাচ ড্র না হয়। শেষ ম্যাচে কঠিন পরীক্ষা: লিওনেল মেসিদের জন্য সবচেয়ে আতঙ্কের খবর হচ্ছে, ইকুয়েডরে গিয়ে তাঁদের খেলতে হবে। সমুদ্রপৃষ্ঠ থেকে ৯,১২৭ ফিট উপরে অবস্থিত ইকুয়েডর। নিজেদের মাঠে, বিরল পরিবেশে তাদের রেকর্ড অসাধারণ। তেমনই বেশি উচ্চতায় আর্জেন্তিনার রেকর্ড ভাল নয়। আর মেসিদের জন্য আশার খবর হচ্ছে, এ বছর সেই ধারায় কিছুটা হলেও পরিবর্তন দেখা দিয়েছে। ব্রাজিল, চিলে এবং পেরু— সকলেই ইকুয়েডরে গিয়ে জিতেছে। কিন্তু যদি এ বারের ব্যতিক্রম বাদ দেওয়া হয়, ২০০০ সাল থেকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে নিজেদের মাঠে ৩৭টি ম্যাচের মধ্যে মাত্র ৩টি হেরেছে ইকুয়েডর। আর্জেন্তিনার বিরুদ্ধে ঘরের মাঠে তারা ২টি ম্যাচ জিতেছে, ১টি ড্র হয়েছে। আরও আছে। এ বারের যোগ্যতা অর্জন পর্বের প্রথম ম্যাচেই আর্জেন্তিনা অঘটনের শুরু করেছিল এই ইকুয়েডরের কাছে ০-২ হেরে। সেই ম্যাচ হয়েছিল আর্জেন্তিনার ঘরের মাঠে। আগামী মঙ্গলবার কঠিন পরিবেশে ইকুয়ডরের বিরুদ্ধে খেলতে নামবে আর্জেন্তিনা। ফুটবল দুনিয়ার দেখার অপেক্ষায়, এই চাপ তারা সামলাতে পারে কি না? যদি না পারে মেসিহীন বিশ্বকাপ আর অসম্ভব থাকবে না, বাস্তব হয়ে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন