আর্তেতা আসতেই উজ্জ্বল আর্সেনাল, বিধ্বস্ত ম্যান ইউ

অবনমন অঞ্চল থেকে মাত্র তিন পয়েন্ট বেশি নিয়ে বুধবার খেলতে নেমেছিল আর্সেনাল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২০ ০৪:৪২
Share:

দ্বৈরথ: র‌্যাশফোর্ডের সঙ্গে বল দখলের লড়াইয়ে দাভিদ। এপি

আর্সেনালের ম্যানেজার হয়ে প্রথম জয়ের স্বাদ পেলেন পেপ গুয়ার্দিওলার প্রাক্তন সহকারী মিকেল আর্তেতা। তাও ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মতো বড় দলের বিরুদ্ধে। বুধবার এমিরেটস স্টেডিয়ামে প্রথমার্ধটা কার্যত ঝড়ের গতিতে খেলে আর্সেনাল ফল ২-০ করে ফেলে। এই ফলেই শেষ পর্যন্ত জেতে আর্সেন ওয়েঙ্গারের পুরনো ক্লাব। শেষ ১৬ ম্যাচে গানার্সের এটি দ্বিতীয় জয়। তাদের দুই গোলদাতা নিকোলাস পেপে ও সক্রেটিস পাপাস্থোপৌলস।

Advertisement

অবনমন অঞ্চল থেকে মাত্র তিন পয়েন্ট বেশি নিয়ে বুধবার খেলতে নেমেছিল আর্সেনাল। কিন্তু ৮৭ দিন পরে নিজেদের মাঠে প্রথম জয়ের সৌজন্যে দিনের শেষে তারা উঠে এল ১০ নম্বরে। পঞ্চম স্থানে থাকা ম্যান ইউয়ের থেকে তাদের পয়েন্টের ব্যবধান এখন মাত্র চার।

ম্যাচের পরে আর্তেতা বলেন, ‘‘ছেলেদের খেলায় আমি দারুণ খুশি। বেশি খুশি অবশ্যই ২-০ জিততে পেরে। কারণ দলের মনোবল বাড়াতে এই জয়টার খুবই দরকরা ছিল। মাঠে ছেলেরা যা যা করবে বলে আমি চেয়েছিলাম, তার সবই ওরা করে দেখিয়েছে।’’ আর্তেতার কোচিংয়ে গত রবিবার চেলসির বিরুদ্ধেও ভাল খেলেছিল আর্সেনাল। একটা সময় পর্যন্ত তারাই এগিয়ে থাকলেও শেষ পর্যন্ত ১-২ হেরে যায়। বুধবার তেমন কিছু হয়নি। ম্যান ইউয়ের জঘন্য ফুটবলের ফায়দা নিয়েছে আর্সেনাল। এখন এমন অবস্থা দাঁড়িয়েছে যে শেষ পর্যন্ত ম্যান ইউ প্রথম চার দলে লিগ শেষ করতে পারে কি না সেটাই প্রশ্ন।

Advertisement

আর্তেতা আরও বলেছেন, ‘‘আমি আসার পরে দেখলাম দল প্রথমার্ধের খেলাটা দ্বিতীয়ার্ধে ধরে রাখতে পারছে না। বলতে পারেন এটাই এই মুহূর্তে আমাদের সব চেয়ে বড় সমস্যা।’’ যোগ করেন, ‘‘আমার স্থির বিশ্বাস, আগামী ম্যাচগুলোয় দ্বিতীয়ার্ধেও আমরা ভাল খেলব। আপাতত এই চেষ্টাই আমাকে করতে হবে।’’

ম্যান ইউয়ের খেলায় বুধবার কার্যত কোনও সৃষ্টিশীলতা ছিল না। সব চেয়ে খারাপ খেলেছেন মাঝমাঠের ফুটবলারেরা। পল পোগবার অভাব যথারীতি ভীষণ রকম অনুভূত হয়েছে। ফরাসি তারকার গোড়ালির চোট সারেনি। সোলসার জানিয়েছেন, এ বার তাঁর অস্ত্রোপচার হবে। অন্তত আরও এক মাস খেলতে পারবেন না পল পোগবা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন