চতুর্থ আইএসএলে এটিকের টিডি ওয়েস্টউড, কোচ হচ্ছেন টেডি

চতুর্থ আইএসএলে তারা কোচিংয়ের দায়িত্ব দিতে চলেছে দুই ব্রিটিশকে। টেকনিক্যাল ডিরেক্টর হিসাবে নতুন পদ তৈরি করে অ্যাশলে ওয়েস্টউডকে চুক্তিপত্রে সই করানোর পাশাপাশি এটিকে কোচ করতে চলেছে ইংল্যান্ডের হয়ে দু’বার বিশ্বকাপ খেলা এডোয়ার্ড পল শেরিংহ্যামকে।

Advertisement

রতন চক্রবর্তী

শেষ আপডেট: ০৮ জুলাই ২০১৭ ০৫:১৪
Share:

বদল: এটিকের নতুন কোচ টেডি এবং টিডি ওয়েস্টউড। ফাইল চিত্র

মাদ্রিদের সঙ্গে সম্পর্ক ছিন্ন হয়ে যাওয়ার পর গত তিন বছরের স্প্যানিশ নির্ভরতা থেকে বেরিয়ে আসছে আতলেতিকো দে কলকাতা।

Advertisement

চতুর্থ আইএসএলে তারা কোচিংয়ের দায়িত্ব দিতে চলেছে দুই ব্রিটিশকে। টেকনিক্যাল ডিরেক্টর হিসাবে নতুন পদ তৈরি করে অ্যাশলে ওয়েস্টউডকে চুক্তিপত্রে সই করানোর পাশাপাশি এটিকে কোচ করতে চলেছে ইংল্যান্ডের হয়ে দু’বার বিশ্বকাপ খেলা এডোয়ার্ড পল শেরিংহ্যামকে। ইংল্যান্ডের ফুটবলমহলে যাঁর পরিচিত টেডি হিসাবে।

এক বছর পর ওয়েস্টউডকে ফের ভারতীয় ফুটবলে এটিকে ফেরাচ্ছে, মূলত অভিজ্ঞতা এবং সাফল্যের কারণে। এএফসি কাপে বেঙ্গালুরু এফ সি-কে সাফল্য দেওয়া ছাড়াও সুনীল ছেত্রীদের দু’বার আই লিগ ও ফেড কাপ জিতিয়েছেন তিনি। বলা যায়, বেঙ্গালুরুর এ দেশের ফুটবলে ধুমকেতুর মতো উত্থানের পিছনে আসল কুশীলব ছিলেন ওয়েস্টউডই। টিডি-র হাতে অবশ্য এ বার টিম পরিচালনার দায়িত্ব দিচ্ছে না এটিকে। সুনীল ছেত্রীদের প্রাক্তন কোচের প্রধান কাজ হবে ফুটবলার বাছাই করা এবং কোচ চাইলে তাঁকে সাহায্য করা। বলা যায়, কার্যত টিম ম্যানেজার হিসাবেই ওয়েস্টউডকে দেখা যাবে মাঠে এবং মাঠের বাইরে। তিন বছর ভারতীয় ফুটবলের সঙ্গে ওয়েস্টউড জড়িত থাকায় সব ফুটবলারকে চেনেন হাতের তালুর মতো। সেটাই কাজে লাগাতে চাইছে এটিকে টিম ম্যানেজমেন্ট।

Advertisement

হোসে মলিনাকে যে আর কলকাতায় দেখা যাবে না সেটা আনন্দবাজারেই প্রথম প্রকাশিত হয়েছিল। স্প্যানিশ কোচের জায়গায় নতুন কোচের সন্ধানে নেমেছে এটিকে সেটাও লেখা হয়েছিল প্রতিবেদনে।

আরও পড়ুন: মেসির বিয়ের বেঁচে যাওয়া খাওয়ার গেল চ্যারিটিতে

শেষ পর্যন্ত মলিনার জায়গায় দু’বারের আইএসএল চ্যাম্পিয়ন এটিকের নতুন কোচ হতে চলেছেন এডুয়ার্ডো পল শেরিংহ্যাম। ইংল্যান্ড জাতীয় দলের স্ট্রাইকার হিসাবে এডুয়ার্ডো খেলেছেন ৫১ ম্যাচ। কলকাতার নতুন টিডি অ্যাশলের চেয়েও অনেক ঝলমলে ফুটবলার জীবন তাঁর। বিশেষ করে ক্লাব ফুটবলে। ইংলিশ প্রিমিয়ার লিগের অন্যতম সফল স্ট্রাইকার। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, টটেনহ্যাম হটস্পার, পোর্ট মাউত, ওয়েস্ট হ্যামের মতো টিমে খেলেছেন। প্রচুর গোল আছে ইপিএলে। ম্যান ইউনাইটেডের জার্সি পরে তিন বার চ্যাম্পিয়ন হয়েছেন। ১৯৯৯-তে ম্যান ইউয়ের সেরা কাম ব্যাক ম্যাচ বলা হয় চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের যে ম্যাচটিকে, তাতে সমতায় ফেরার গোলটি ছিল টেডিরই। গোল করেছিলেন বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে। ইংল্যান্ডের হয়ে দু’টো বিশ্বকাপ খেলেছেন টেডি। ১৯৯৮ এবং ২০০২-তে।

এটিকে-কে গত তিন বছরে দু’বার আইএসএল চ্যাম্পিয়ন করেছিলেন দুই স্প্যানিশ কোচ আন্তোনিও হাবাস বা মলিনা। তাদের ফুটবলার জীবন টেডির মতো এরকম ঝলমলে ছিল না। আট জন কোচের জীবনপঞ্জী নিয়ে বিশ্লেষনের পর টেডিকেই বেছেছেন এটিকে কর্তারা। দীর্ঘ কথাবার্তার পর তাঁর সম্মতি পেয়ে টেডির কাছে শুক্রবার চুক্তিপত্র পাঠিয়ে দেওয়া হয়েছে বলে খবর। সই হয়ে আসার কথা সামনের সপ্তাহেই। ডেভিড বেকহ্যাম, মাইকেল আওয়েনের এক সময়ের সতীর্থ টেডি-র কোচিং জীবন অবশ্য দীর্ঘ নয়। ওয়েস্ট হ্যামের অ্যাটাকিং কোচ হিসাবে তিন বছর আগে তাঁর কোচিং জীবন শুরু। পরে ম্যানেজার ছিলেন লিগ-টু এর দল স্টিভেনেজ-কে। তবে সেখানে সাফল্য দিতে পারেননি।

এটিকে সূত্রের খবর, অ্যাশলে এবং টেডি দু’জনেই শহরে এসে পৌঁছবেন ২০ জুলাই। এখানে এসে টিম নিয়ে কর্তাদের সঙ্গে আলোচনা করবেন দু’জনে। তারপর বসবেন মুম্বইতে আইএসএলের স্বদেশী ফুটবলার বাছার নিলামে। ২৩ জুলাই হবে সেই নিলাম। সে রকমই ঠিক আছে।

গোলকিপার দেবজিৎ মজুমদার ও সাইডব্যাক প্রবীর দাসকে ইতিমধ্যেই নিয়েছে এটিকে। নতুন টিডি এবং কোচকে নিলাম থেকে বাছতে হবে আরও ১৪ ভারতীয় ফুটবলার। জানা গিয়েছে, ওয়েস্টউডকে ইতিমধ্যেই পজিশন অনুযায়ী দু’জন করে ফুটবলার বেছে রাখার দায়িত্ব দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন