Sports News

বোলিংয়ের ‘ব্র্যাডম্যান’ অশ্বিন: স্টিভ ওয়া

রেকর্ডের পর রেকর্ড লেখা হচ্ছে তাঁর নামে। টেস্ট বোলিংয়ে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছেন অনেকদিন ধরেই। সদ্য করে ফেলেছেন দ্রুততম ২৫০ উইকেট নেওয়ার রেকর্ড। সেই অশ্বিনকেই এদিন ডন ব্র্যাডম্যানের সঙ্গে তুলনা করলেন প্রাক্তন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ ওয়া।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৭ ১৭:৩৯
Share:

রবিচন্দ্রন অশ্বিন।

রেকর্ডের পর রেকর্ড লেখা হচ্ছে তাঁর নামে। টেস্ট বোলিংয়ে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছেন অনেকদিন ধরেই। সদ্য করে ফেলেছেন দ্রুততম ২৫০ উইকেট নেওয়ার রেকর্ড। সেই অশ্বিনকেই এদিন ডন ব্র্যাডম্যানের সঙ্গে তুলনা করলেন প্রাক্তন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ ওয়া। তাঁর দল ইতিমধ্যে ভারতের বিরুদ্ধে খেলতে পৌঁছে গিয়েছে। আসল লড়াইয়ের শুরু অবশ্য সৌরভ গঙ্গাপাধ্যায়ের একটি বক্তব্য নিয়ে। সৌরভ বলেছিলেন, অস্ট্রেলিয়া এখানে ৪-০তে হেরে যাবে। তার পরই স্টিভ বলেন, ‘‘এটা খুব বোকার মতো কথা। আমার মনে হয় যা কিছু হতে পারে। ভারত আমাদের অনেক প্লেয়ারকেই চেনে না। আমার বিশ্বাস মিশেল স্টার্ক বিশ্বের সেরা ফাস্ট বোলার। স্পিনাররাও খারাপ নয়।’’ সঙ্গে পাল্টা চ্যালেঞ্জও ছুড়ে দেন এক সময় ক্রিকেট মাঠে মুখোমুখি হওয়া অধিনায়কের বিরুদ্ধে। সৌরভ যা বলেছেন সেটার উল্টোটাই হবে বলে মনে করেন স্টিভ।

Advertisement

স্টিভ ওয়া।

যতই সৌরভের সঙ্গে ঝগড়া জুড়ে দিক না কেন স্টিভ কিন্তু অশ্বিনের প্রশংসা করতে ভোলেননি। বলেন, ‘‘অশ্বিন এই মুহূর্তে বোলিংয়ের ডন ব্র্যাডম্যান। ব্র্যাডম্যান ব্যাট হাতে যে রেকর্ড করেছিল অশ্বিন বল হাতে সেটা করছে। ও এমন একজন প্লেয়ার যাঁকে কাটিয়ে যাওয়াটা কঠিন। সেটা পারলে আমাদের সুযোগ থাকছে।’’ অস্ট্রেলিয়ার ভারতের মাটিতে জয় নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন স্টিভ। জিততে হলে পজিটিভ চিন্তা-ভাবনা নিয়ে নামতে হবে বলেই মনে করেন তিনি। বলেন, ‘‘ইংল্যান্ড ভারতে বিরুদ্ধে প্রথম টেস্ট জিততেই পারত। আর সেখান থেকেই সিরিজ পুরো ঘুরে গেল। যদি শুরুটা তোমার বিরুদ্ধে হয় তা হলে সেটা পরিবর্তন করা খুব কঠিন। মাথা ঠান্ডা রেখে চাপটা নিতে হবে।’’

Advertisement

আরও খবর: আইপিএল নিলামে ৩৫১জন ক্রিকেটার

অস্ট্রেলিয়ার হয়ে ১৬৮টি টেস্ট খেলেছেন স্টিভ। তাঁর মতে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ভারতের জন্য সব থেকে বড় ভয় হতে পারে। গত আইপিএল-এ অসাধারণ খেলেছিলেন। ভারতের মাটিতে খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। কিন্তু তাঁকেও যে অশ্বিনের বল খেলতে হবে। বলেন, ‘‘ভারতের মাটিতে তাদের হারানো খুব কঠিন। কোহালির অধিনায়কত্ব সংক্রামক আর প্লেয়াররা ওর সঙ্গে। বিরাট মনে করে ওরা সব করতে পারে। ওর সাম্রাজ্যে সব সম্ভব। ভারতের এই নতুন দল সব পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন