India hockey

Asia Cup Hockey: আত্মবিশ্বাসী ভারত জিতে জবাব দিতে চায় জাপানকে

নাটকীয় ভাবে ঘুরে দাঁড়ায় গত বারের চ্যাম্পিয়ন ভারতীয় দল। পাশাপাশি জাপান পাকিস্তানকে ৩-২ গোলে হারিয়ে দেওয়াতেও সুবিধে হয়েছে ভারতের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২২ ০৮:৩০
Share:

ফাইল চিত্র।

এশিয়া কাপ হকি প্রতিযোগিতায় দুরন্ত ভাবে ঘুরে দাঁড়িয়ে ‘সুপার ফোর’ পর্যায়ে উঠে আসার পরে ভারতীয় দল আজ, শনিবার মুখোমুখি হচ্ছে জাপানের।

Advertisement

বৃহস্পতিবার গ্রুপের শেষ ম্যাচে ইন্দোনেশিয়াকে ১৬ গোলে উড়িয়ে দেওয়ার পরে সর্দার সিংহের কোচিংয়ে খেলা ভারতীয় দলের আত্মবিশ্বাস এখন তুঙ্গে। এই ম্যাচেই পাকিস্তানের এই প্রতিযোগিতা থেকে ছিটকে যাওয়া নিশ্চিত হয়ে যায়। ভারত এবং পাকিস্তান দুই দলই শেষ করে জাপানের পরে। দুই দলেরই পয়েন্ট চার। কিন্তু গোলপার্থক্যে এগিয়ে থাকায় ভারত ‘সুপার ফোর’ পর্যায়ে এগিয়ে যায়। তবে প্রথম দুই ম্যাচে কিন্তু ভারতের জন্য লড়াইটা সহজ হয়নি।

আয়োজক দেশ হিসেবে আগামী বছর বিশ্বকাপে যোগ্যতা অর্জন নিশ্চিত হয়ে যাওয়ায় ভারতীয় দল এই প্রতিযোগিতায় অনভিজ্ঞ দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল। দলে এমন ১২ জন খেলোয়াড় আছেন যাঁদের এই প্রতিযোগিতায় অভিষেক ঘটে আরও বেশি অভিজ্ঞতা অর্জনের জন্য। তাই প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ১-১ ড্র করার পরে ২-৫ ফলে জাপানের কাছে হেরে গিয়েছিল ভারতীয় দল। কিন্তু এর পরেই নাটকীয় ভাবে ঘুরে দাঁড়ায় গত বারের চ্যাম্পিয়ন ভারতীয় দল। পাশাপাশি জাপান পাকিস্তানকে ৩-২ গোলে হারিয়ে দেওয়াতেও সুবিধে হয়েছে ভারতের। তবে এ বার সুপার ফোরে জাপানের বিরুদ্ধে নতুন করে লড়াই শুরু করতে হবে ভারতীয় দলকে। যেখানে বাকি দুই দল হল মালয়েশিয়া এবং দক্ষিণ কোরিয়া। এই পর্যায়ের নিয়ম অনুযায়ী, প্রতিটা দল প্রত্যেকের বিরুদ্ধে খেলবে। সেরা দুই দল ফাইনালে উঠবে।

Advertisement

তবে ভারতীয় দল নিশ্চিত ভাবেই মুখিয়ে থাকবে জাপানের বিরুদ্ধে গ্রুপ পর্যায়ে হারের শোধ নেওয়ার জন্য। মূলত প্রতিআক্রমণে জাপান ভারতীয় দলকে সমস্যায় ফেলেছিল। সেটা যে রকম মাথায় রাখতে হবে ভারতীয় দলকে তেমনই পেনাল্টি কর্নার থেকে সে ভাবে সফলতা না আসাটাও তাঁদের প্রধান চিন্তা। যে সমস্যার সমাধান জাপান ম্যাচেই খুঁজে নিতে হবে দীপসান তিরকেদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন