সাইনার জয়ের দিনে সিন্ধু ও শ্রীকান্ত হারলেন

বিশ্বের প্রাক্তন এক নম্বর সাইনা এদিন কার্যত দাঁড়াতেই দেননি তাঁর প্রতিন্দ্বন্দ্বীকে। সাইনা এতটাই দাপট নিয়ে খেললেন যে দ্বিতীয় গেমে একসময় তিনি ৮-১ এগিয়ে যান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০১৮ ১৭:৩২
Share:

ছন্দে: কমনওয়েলথ গেমসের মেজাজেই খেললেন সাইনা।-ফাইল চিত্র

কমনওয়েলথের মেজাজেই রয়েছেন সাইনা নেহওয়াল। চিনের উহানে এশীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে উঠলেন হাসতে হাসতে। মাত্র ৪৩ মিনিটে হারিয়ে দিলেন কোরিয়ার লি জ্যাং মি’কে।

Advertisement

সাইনা জিতলেও হেরে গেলেন পি ভি সিন্ধু। সপ্তম বাছাই কোরীয় সুং জি হিউন তাঁকে হারালেন ২১-১৯, ২১-১০ গেমে।

জিততে পারেননি কিদম্বি শ্রীকান্তও। তাঁকে অবশ্য খেলতে হল কিংবদন্তি মালয়েশীয় লি চং ওয়েইয়ের কাছে। তিনি হারলেন ১২-২১, ১৫-২১ গেমে। শ্রীকান্ত কিন্তু এখানে শীর্ষ বাছাই হিসেবেই নেমেছিলেন।

Advertisement

বিশ্বের প্রাক্তন এক নম্বর সাইনা এদিন কার্যত দাঁড়াতেই দেননি তাঁর প্রতিন্দ্বন্দ্বীকে। সাইনা এতটাই দাপট নিয়ে খেললেন যে দ্বিতীয় গেমে একসময় তিনি ৮-১ এগিয়ে যান। সেমিফাইনালে তাঁকে খেলতে হবে বিশ্বের এক নম্বর তাই জু ইয়ং ও টুর্নামেন্টের অষ্টম বাছাই হে বিনজিয়াও ম্যাচের বিজয়ীর সঙ্গে।

এমনিতে সিন্ধুর হারে বেশ হতাশ ভারতীয় শিবির। যাঁর কাছে তিনি হারলেন সেই সুং জি’কে কিন্তু এর আগে ১১ বার খেলে সাত বারই তিনি হারিয়েছেন। অথচ আজ বিশেষ করে দ্বিতীয় গেমে তিনি অপ্রত্যাশিত খারাপ খেলেন।

হতাশ করেছেন শ্রীকান্তও। কমনওয়েলথ গেমসে মিক্সড ইভেন্টে চো‌ ওয়েইকে তিনি হারিয়েও ছিলেন। অবশ্য গোল্ড কোস্টে ব্যক্তিগত ইভেন্টে তাঁর কাছে হারেন। এখানে তো প্রথম গেমে এক সময় ৪-১৩ পিছিয়ে পড়েন। দ্বিতীয় গেমে ১০-৮ এগিয়ে যাওয়ার পরে শ্রীকান্তকে কার্যত নেটে খেলতেই দেননি চোং।

পাশাপাশি কমনওয়েলথ গেমসের পর থেকেই দুরন্ত ফর্মে রয়েছেন সাইনা। কোরিয়ায় খেলতে নামার আগে বলেছিলেন, ‘‘জানতাম একদিন না একদিন আমি ঘুরে দাঁড়াবোই। জীবনে কখনও আশা ছাড়িনি। তাই পাগলের মতো পরিশ্রমও করেছি।’’ পুলেল্লা গোপীচন্দের ট্রেনিংয়ে ফিরে এসে নিজেকে আরও ধারাল করেছেন এমন কথাও সাইনা বলেছিলেন গোল্ড কোস্টে সিন্ধুকে হারিয়ে সোনা জেতার পরে। এখন দেখার এশীয় ব্যাডমিন্টনেও তিনি চ্যাম্পিয়ন হয়ে দেশে ফিরতে পারেন কী না।

অন্যদিকে পরাজিত শ্রীকান্ত কিন্তু সাঙঘাতিক হতাশ। তাঁর সাফ কথা,‘‘কোনও আন্তর্জাতিক টুর্নামেন্টে এত খারাপ আমি আগে কখনও খেলেনি। গোটা ম্যাচে একবারের জন্যেও নিজের ছন্দটা খুঁজে পাইনি। চোংকেও প্রচুর সুযোগ দিয়েছি পয়েন্ট জেতার। ভেবেছিলাম নির্ভুল একটা ম্যাচ খেলব। খেলেছি ঠিক উল্টোটা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন