Asian Games 2023

এশিয়ান গেমসে প্রথম সোনা ভারতের, সোমবার শ্যুটিংয়ে বিশ্বরেকর্ড করে চ্যাম্পিয়ন ভারতের ত্রয়ী

এ বারের এশিয়ান গেমসে প্রথম সোনা পেল ভারত। শ্যুটিংয়ে ১০ মিটার এয়ার রাইফেলে ভারতকে সোনা এনে দিলেন তিন জন। একেবারে বিশ্বরেকর্ড করে চ্যাম্পিয়ন হয়েছেন তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ০৮:০৫
Share:

রুদ্রাংশ পাটিল (বাঁ দিকে), ঐশ্বর্য তোমর (ডান দিকে উপরে) এবং দিব্যাংশ পানওয়ার (ডান দিকে নীচে)। ছবি: এক্স (সাবেক টুইটার)।

এ বারের এশিয়ান গেমসে প্রথম সোনা এল ভারতের ঘরে। শ্যুটিংয়ে দেশকে সোনা এনে দিলেন দিব্যাংশ পানওয়ার, ঐশ্বর্য তোমর, রুদ্রাংশ পাটিল। দলগত বিভাগে বিশ্বরেকর্ড করে সোনা জিতেছেন তাঁরা।

Advertisement

১০ মিটার এয়ার রাইফেল বিভাগে ভারত এই পদক পেল। মোট ১৮৯৩.৭ পয়েন্ট স্কোর করেন দিব্যাংশ, ঐশ্বর্য এবং রুদ্রাংশের ভারতীয় দল। এটি বিশ্বরেকর্ড। আগের রেকর্ড ছিল চিনের। তারা ১৮৯৩.৩ পয়েন্ট স্কোর করেছিল। ১৮৯০.১ পয়েন্ট স্কোর করে কোরিয়া রুপো পেয়েছে। ব্রোঞ্জ পেয়েছে চিন। তাদের পয়েন্ট ১৮৮৮.২।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সোমবার রোয়িংয়ে দু’টি ব্রোঞ্জ পদকও পেয়েছে ভারত। ‘মেন্স ফোর’ বিভাগে যশবিন্দর, ভীম, পুনিত এবং আশিস ব্রোঞ্জ পেয়েছেন। তাঁরা ৬:১০:৮১ সময় করেছেন। এই বিভাগে সোনা পেয়েছে উজবেকিস্তান। তাদের সময় ৬:০৪:৯৬। রুপো পেয়েছে চিন। তাদের সময় ৬:১০:০৪। ‘কোয়াড্রপল স্কালস’ বিভাগে ভারতকে ব্রোঞ্জ এনে দিয়েছেন সতনম সিংহ, পারমিন্দর সিংহ, জাকার খান এবং সুখমিত সিংহ।

Advertisement

শ্যুটিংয়ে আরও দু’টি পদক জিতেছে ভারত। ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে পুরুষদের ব্যক্তিগত বিভাগে ব্রোঞ্জ জিতেছেন ঐশ্বর্য তোমর। দলগত প্রতিযোগিতায় সোনা জেতার পরে দিনের দ্বিতীয় পদক জিতেছেন তিনি। ২২৮.৮ পয়েন্ট পেয়ে তৃতীয় স্থানে শেষ করেছেন ঐশ্বর্য।

২৫ মিটার র‌্যাপিড ফায়ার পিস্তল ইভেন্টেও ব্রোঞ্জ জিতেছে ভারত। পুরুষদের দলগত বিভাগে ১৭১৮ পয়েন্ট পেয়ে পদক জিতেছেন বিজয়বীর সিধু, অনিশ ও আদর্শ সিংহ। ২৫ মিটার র‌্যাপিড ফায়ারের ব্যক্তিগত ইভেন্টে ফাইনালে উঠেছেন বিজয়বীর। অর্থাৎ, আরও একটি পদক জেতার সুযোগ রয়েছে ভারতের।

এই নিয়ে মোট ১০টি পদক হল ভারতের। একটি সোনা এবং তিনটি রুপো ও ছ’টি ব্রোঞ্জ পেয়েছে ভারত। এই প্রতিবেদন লেখা পর্যন্ত পদক তালিকায় ভারত ছ’নম্বরে রয়েছে। শীর্ষে চিন। তাদের ২৭টি সোনা, ১১টি রুপো ও পাঁচটি ব্রোঞ্জ। এর পর রয়েছে দক্ষিণ কোরিয়া, জাপান, উজবেকিস্তান ও হংকং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন