রোনাল্ডোর নামে নক্ষত্রপুঞ্জ

তারকার নামে নক্ষত্রপুঞ্জ। ইউরোপিয়ান স্পেস অবজার্ভেটরি ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নামে নতুন আবিষ্কৃত একটি নক্ষত্রপুঞ্জের নামকরণ করল। বৃহস্পতিবার এমনই ঘোষণা করেছে সংস্থাটি। ‘‘মহাকাশের এখনও পর্যন্ত নজরে আসা সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রপুঞ্জকে এখন থেকে সিআর সেভেন বলে ডাকা হবে।’’ কিন্তু হঠাৎ রিয়াল মাদ্রিদের মহাতারকার নামই বা দেওয়া হল কেন?

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৯ জুন ২০১৫ ০৩:৩৭
Share:

তারকার নামে নক্ষত্রপুঞ্জ। ইউরোপিয়ান স্পেস অবজার্ভেটরি ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নামে নতুন আবিষ্কৃত একটি নক্ষত্রপুঞ্জের নামকরণ করল। বৃহস্পতিবার এমনই ঘোষণা করেছে সংস্থাটি। ‘‘মহাকাশের এখনও পর্যন্ত নজরে আসা সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রপুঞ্জকে এখন থেকে সিআর সেভেন বলে ডাকা হবে।’’ কিন্তু হঠাৎ রিয়াল মাদ্রিদের মহাতারকার নামই বা দেওয়া হল কেন? শোনা যাচ্ছে নক্ষত্রপুঞ্জটি আবিষ্কারের নেপথ্যে থাকা অন্যতম এক মহাকাশবিজ্ঞানী লিসবন বিশ্ববিদ্যালয়ের ডেভিড সোবরাল। সে জন্যই তিনি পর্তুগিজ মহাতারকা রোনাল্ডোকেই এই আবিষ্কার উৎসর্গ করেছেন। তবে রোনাল্ডোর নামে নক্ষত্রপুঞ্জের নামকরণ হচ্ছে শুনে যথারীতি সোশ্যাল মিডিয়ায় হাজারো মন্তব্যের ঝড় বইছে। অনেকে এই সুযোগে আবার সিআর সেভেনকে খোঁচা মারতেও ছাড়েননি, ‘‘নক্ষত্রপুঞ্জের নাম তো রোনাল্ডোর নামে রাখা হবেই। মেসির পা তো মাটিতেই থাকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন