রান আটকাতে ইয়র্কার-পাঠ শুরু বিনয়দের

অনুশীলনের পরে স্ট্রিকের কথাতেই বোঝা গেল বিনয়ের ওপর আস্থা হারায়নি দল। স্ট্রিক বলেন, ‘‘বিনয়ের দক্ষতা সম্পর্কে আমি যথেষ্ট ওয়াকিবহাল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০১৮ ০৩:৫২
Share:

প্রস্তুতি: রান আটকাতে বিশেষ প্রশিক্ষণ বিনয়দের। ছবি: সুদীপ্ত ভৌমিক

চেন্নাইয়ে বোলিং বিপর্যয়ের পরে বোলারদের আত্মবিশ্বাস ফেরানোর চেষ্টা শুরু হয়ে গেল কলকাতা নাইট রাইডার্স শিবিরে। মঙ্গলবার শেষ ওভারে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে দলের হার আটকাতে না পারলেও বিনয় কুমারের ওপর আস্থা হারায়নি কেকেআর।

Advertisement

বৃহস্পতিবার ইডেনে কেকেআরের নেটে পেসারদের বিশেষ ক্লাস নিলেন হিথ স্ট্রিক। যেখানে বিনয়কে দিয়ে টানা ইয়র্কার করিয়ে যান নাইটদের বোলিং কোচ। তবে দেখা গেল, মাঝে মাঝে ফুলটস করে ফেলছিলেন কর্নাটকের এই অভিজ্ঞ পেসার।

অনুশীলনের পরে স্ট্রিকের কথাতেই বোঝা গেল বিনয়ের ওপর আস্থা হারায়নি দল। স্ট্রিক বলেন, ‘‘বিনয়ের দক্ষতা সম্পর্কে আমি যথেষ্ট ওয়াকিবহাল। শেষ ওভারে ওকে আট রান আটকাতেও দেখেছি। কিন্তু সে দিন শেষ ওভারে প্রথম বলে ফুলটস করেই ও চাপে পড়ে যায়। বিনয়ের বলের গতি কম। তাই ওকে বুঝতে হবে, ছোটখাটো ভুল করলেই রান বেরিয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এটা মাথায় রাখা খুবই জরুরি। এটাই বোঝানোর চেষ্টা করছি ওকে।’’ বোলিং কোচের পরামর্শে বিনয় ঘুরে দাঁড়াতে পারেন কি না, সেটাই দেখার।

Advertisement

শনিবার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে দলে ফিরে আসতে পারেন মিচেল জনসন। যে সম্ভাবনার কথা জানালেন স্ট্রিক। দলের সব চেয়ে অভিজ্ঞ পেসার মঙ্গলবার চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে খেলতে পারেননি। এই ব্যাপারে স্ট্রিক বলেন, ‘‘গত ম্যাচে পায়ে হাল্কা চোট থাকায় জনসনকে বিশ্রাম দেওয়া হয়েছিল। শনিবারের ম্যাচের আগে ও বোধহয় সুস্থ হয়ে যাবে। দলে ফেরানো হতে পারে ওকে। পাশাপাশি গত ম্যাচের ভুল থেকেও অনেক কিছু শেখার রয়েছে। যা আমাদের শুধরে নিতে হবে।’’

কেকেআর শিবিরের খবর, পরের ম্যাচে যে হেতু বিপক্ষে হায়দরাবাদ, তাই বৃহস্পতিবার রাতে ঋদ্ধিমান সাহাদের ম্যাচ দেখতে হোটেলে টিভির সামনেই বসেছিলেন কেকেআরের অধিকাংশ ক্রিকেটার।

কেন উইলিয়ামসনদের বিরুদ্ধে নামার আগে বোলিং বিভাগকে তৈরি করে তোলাই এখন মূল লক্ষ্য। প্রশ্ন উঠল, শেষ ওভারে ফের এ রকম পরিস্থিতিতে বিনয়ের উপরেই কি ভরসা রাখা হবে? স্ট্রিকের উত্তর, ‘‘আমাদের সামনে একাধিক বিকল্প আছে ঠিকই। কিন্তু কেউ একদিন খারাপ কিছু করলে তাকে শুধরে দেওয়াই পছন্দ করি আমি। কাউকে বাদ দিয়ে সমস্যার সমাধান করা যায় না।’’

প্রধান বোলাররা ছাড়াও শিবম মাভি, কমলেশ নগরকোটির মতো তরুণ প্রতিভারা রয়েছেন দলে। বৃহস্পতিবার নেটে নগরকোটিকে দেখা না গেলেও বেশ পরিশ্রম করতে দেখা গেল মাভি-কে। বেশ কয়েকবার বোলিং কোচের পরামর্শ নিতে দেখা যায় তাঁকে। তবে আসন্ন ম্যাচে দলে কোনও বদল হতে পারে কি না, সেই প্রশ্নের জবাব দিতে চাইলেন না স্ট্রিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন