Australia Cricket

ভারতীয় স্পিনের বিরুদ্ধে এক ভারতীয়েরই সাহায্য চাইছে অস্ট্রেলিয়া

ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার চার টেস্টের সিরিজ শুরু হচ্ছে ৬ ডিসেম্বর। সেই সিরিজের কথা ভেবেই মূলত প্রদীপকে প্রস্তাব দেওয়া হয়েছে। তবে তিনি এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৮ ১৭:২০
Share:

এর আগেও অস্ট্রেলিয়া দলের সঙ্গে যুক্ত থেকেছেন প্রদীপ সাহু।

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রস্তুতির জন্য এক ভারতীয় স্পিনারের দ্বারস্থ অস্ট্রেলিয়া। প্রদীপ সাহু নামে এই লেগস্পিনারকে ইংল্যান্ডে আগামী বিশ্বকাপ পর্যন্ত দলের সঙ্গে রাখতে আগ্রহী ক্রিকেট অস্ট্রেলিয়া।

Advertisement

ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার চার টেস্টের সিরিজ শুরু হচ্ছে ৬ ডিসেম্বর। ভারতীয় স্কোযাডে রয়েছেন তিন স্পিনার। অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন, বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাডেজা আর চায়নাম্যান কুলদীপ যাদব। সেই সিরিজের কথা ভেবেই মূলত প্রদীপকে প্রস্তাব দেওয়া হয়েছে। তবে তিনি এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি।

৩৩ বছর বয়সী প্রদীপ মুম্বইয়ের এক সংবাদপত্রে বলেছেন, "কী ভাবে স্পিন খেলবে, কী ভাবে কবজির অবস্থান দেখে বুঝবে, এগুলো নিয়ে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানকে সাহায্য করতে হবে আমাকে। এখনও পর্যন্ত আমি অবশ্য হ্যাঁ বলিনি। তবে আমি যদি সময় পাই, ওদের সাহায্য করব খুশি মনেই।" এর আগেও অস্ট্রেলিয়া দলের সঙ্গে কাজ করেছেন তিনি। পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে অজি ব্যাটসম্যানদের স্পিন-আতঙ্ক দূর করার চেষ্টা করেছিলেন তিনি। সংযুক্ত আরব আমিরশাহিতে তিনি অজি শিবিরে ছিলেন সম্প্রতি। সেই শিবিরে ছিলেন কেরলের এক চায়নাম্যান বোলার কেকে জিয়াস।

Advertisement

আরও পড়ুন: মাঠে অসুস্থ কিশোরী ম্যাসকট, কোলে তুলে নিলেন হরমনপ্রীত​

আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় প্রথম টি-টোয়েন্টি, আচমকাই অনিশ্চিত রোহিত​

বছর খানেক আগে ভারতে এসে বিরাট কোহালির দলের মুখোমুখি হওয়ার জন্য প্রাক্তন জাতীয় ক্রিকেটার শ্রীধরন শ্রীরামের সাহায্য নিয়েছিল স্টিভ স্মিথের অস্ট্রেলিয়া। দীর্ঘদিন ধরেই শ্রীরাম যুক্ত রয়েছেন দলের সঙ্গে। এ বার আর এক ভারতীয় প্রদীপও সম্ভবত যোগ দেবেন তাঁর সঙ্গে।

প্রদীপ অবশ্য দেশের হয়ে খেলেননি। হরিয়ানার হয়ে খেলেছেন মোট ১৩ প্রথম শ্রেণির ম্যাচ। আইপিএলে কিংস ইলেভেন পঞ্জাবের হয়ে খেলেছেন পাঁচটি ম্যাচ। এই সবগুলো ম্যাচই ২০১৬ সালের। তারপর থেকে আইপিএলে খেলেননি তিনি। হরিয়ানা থেকে প্রদীপ অবশ্য এখন চলে এসেছেন মুম্বইয়ে। মুম্বইয়ের হয়ে রঞ্জি ট্রফিতে খেলার আশা করছেন তিনি। প্রদীপের কথায়, "বয়স হল শুধুই একটা সংখ্যা। আমি আরও পাঁচ-ছয় বছর খেলতে পারি।মুম্বইয়ে এসে প্রতিনিয়ত পারফরম্যান্স করছি। প্রত্যেক ম্যাচে তিনটে করে উইকেট নিচ্ছি। মুম্বইয়ের রনজি দলে তাই খেলার আশা করছি।"

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন