৪৩ বলে ৮৪, হেডেন দীক্ষায় সফল নায়ক

এক ম্যাচের বিস্ময়, নাকি এক নতুন ফিনিশারকে বিশ্বকাপের আগে পেয়ে গেল অস্ট্রেলিয়া! 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ মার্চ ২০১৯ ০৩:৩৪
Share:

আগ্রাসী: ৪৩ বলে ৮৪ রান। দলকে জয় উপহার টার্নারের। গেটি ইমেজেস

এক ম্যাচের বিস্ময়, নাকি এক নতুন ফিনিশারকে বিশ্বকাপের আগে পেয়ে গেল অস্ট্রেলিয়া!

Advertisement

মোহালিতে ভারতের বিরুদ্ধে ৪৩ বলে অপরাজিত ৮৪ রান করে সিরিজের সমতা ফেরালেন অস্ট্রেলিয়ার অ্যাশ্টন টার্নার। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী মঞ্চে এসে জানিয়ে গেলেন, তিনি ম্যাথু হেডেনের বড় ভক্ত। এমনকি হেডেনের থেকে স্পিন খেলার শিক্ষাও পেয়েছেন ২৬ বছর বয়সি এই অলরাউন্ডার।

টার্নার বললেন, ‘‘নেটে আমাকে অনেক সময় দিয়েছেন হেডোস (হেডেনর ডাক নাম)। তিনি নিজেও খুব ভাল স্পিন খেলতেন। আমিও ওঁর থেকে শেখার চেষ্টা করেছি।’’ তিনি আরও বলেন, ‘‘হায়দরাবাদে আমার ওয়ান ডে অভিষেক হয়েছিল। টুপিটা আমি ওঁর হাত থেকেই পেয়েছিলাম। এখনও ওঁর সঙ্গে চোখে চোখ রেখে কথা বলতে ভয় করে। খুব সম্মান করি আমি হেডোসকে।’’

Advertisement

টার্নারের ইনিংস দেখে মুগ্ধ হেডেন নিজেও। সঞ্চালক মুরলী কার্তিক যা নিজেই জানিয়ে দিলেন টার্নারকে। গুরুর মুখে প্রশংসা শুনে টার্নারের অনুভূতি, ‘‘ভাষা হারিয়ে ফেলেছি। কিংবদন্তির থেকে প্রশংসা পাওয়া অনেক বড় ব্যাপার। তাঁর শিক্ষা কাজে লাগাতে পেরে ভাল লাগছে।’’

সকালে যখন মাঠে এসেছিলেন, তখনও জানতেন না যে, মোহালিতে তিনি প্রথম একাদশে খেলার সুযোগ পাবেন। ফিটনেস পরীক্ষায় মার্কাস স্টোয়নিস ব্যর্থ হওয়ায় প্রথম একাদশে সুযোগ পান পশ্চিম অস্ট্রেলিয়ার এই অলরাউন্ডার। বলছিলেন, ‘‘মাঠে এসে ভেবেছিলাম আমি হয়তো আজ জল বইব। কিন্তু সুযোগ পেয়ে এ ভাবে ম্যাচ বার করব ভাবিনি। শট নেওয়ার প্রচুর সুযোগ পেয়েছি। তার সদ্ব্যবহার করেছি। জানি প্রত্যেক দিন এ রকম হবে না। প্রত্যেক দিন আমার ক্যাচ কেউ ফেলবে না।’’

অফস্পিনার হিসেবে ক্রিকেট জীবন শুরু করেছিলেন তিনি। অনূর্ধ্ব-১৯ অস্ট্রেলিয়ার হয়ে খেলার সময় ভারত সফরে এসেছিলেন অফস্পিনার হিসেবে। শেফিল্ড শিল্ডে তাসমানিয়ার বিরুদ্ধে অভিষেক ম্যাচে ৪৩ বলে ৫১ রান করে ব্যাটসম্যান হিসেবে পরিচিতি হয় তাঁর।

অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে পার্থ স্করচার্সের হয়ে খেলেন তিনি। এ মরসুমে ১৪ ম্যাচে ৩৭৮ রান করেন টার্নার। স্ট্রাইক রেট ১৩২.৬৩। সব মিলিয়ে ৫২ ইনিংসে ৯৬৬ রান রয়েছে তাঁর। স্ট্রাইক রেট ১৪১.০২। বিগ ব্যাশের সেরা একাদশেও রয়েছেন তিনি। মেলবোর্ন স্টার্সের বিরুদ্ধে ৪২ বলে ৬৯ রান তাঁর সর্বোচ্চ। এ ছাড়াও সিডনি সিক্সার্সের বিরুদ্ধে ৩০ বলে ৬০ রানের ইনিংসও রয়েছে তাঁর।

ভারত হারলেও সব চেয়ে খুশি হয়তো হয়েছেন রাজস্থান রয়্যালসের কর্ণধার। যিনি এ বারের নিলামে এই অস্ট্রেলীয় অলরাউন্ডারকে নিয়েছেন ন্যুনতম মূল্যে (৫০ লক্ষ টাকা)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন